অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

৪১ শ্রমিক উদ্ধারে একাধিক নতুন পরিকল্পনা

ভারতের উত্তরাখন্ডের উত্তরকাশীর নির্মাণাধীন সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের উদ্ধার কার্যক্রমে নানা বাধা-বিপত্তি দেখা দিয়েছে। ফলে উদ্ধারকাজে অংশ নেওয়া সংস্থাদের নতুন পরিকল্পনা ও কৌশল হাতে নিতে হচ্ছে।

গত ১৬ দিনে ভারতের সরকারি সংস্থাগুলো বারবার পরিস্থিতি অনুযায়ী উদ্ধার কৌশল বদলাতে বাধ্য হয়েছে। পাশাপাশি, আটকে পড়া শ্রমিকদের মানসিক ও শারীরিক সুস্থতা অটুট রাখাও উদ্ধার অভিযানের বড় অংশ হিসেবে বিবেচিত হচ্ছে। তাদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে,পৌঁছে দেওয়া হচ্ছে খাবার, পানি ও অক্সিজেন।

আটক শ্রমিকদের উদ্ধারে মোট ছয়টি উপায় রয়েছে। সব রকম উপায় যাচাই করে দেখা হয়েছে। একটি ব্যর্থ হলে অন্যটি কাজে লাগাবেন উদ্ধারকারীরা।

শুক্রবার যুক্তরাষ্ট্র থেকে আনা অগার ড্রিল মেশিনটি বিকল হয়ে ভাঙা পাথরের মাঝে আটকে পড়ে। এর পর হায়দরাবাদ থেকে একটি প্লাজমা কাটার নিয়ে আসা হয়। এই যন্ত্রের মাধ্যমে গতকাল সোমবার সকালে এই অগার ড্রিলের আটকে পড়া অংশগুলো বের করে আনা হয়েছে। পরবর্তী পরিকল্পনা অনুযায়ী গতকাল থেকে ম্যানুয়াল ড্রিলিং বা কায়িক শ্রম ব্যবহার করে ড্রিলিং শুরু হয়। খবর এনডিটিভির।

সম্পর্কিত খবর

মেলবোর্ন টেস্ট: আম্পায়ার লিফটে আটকে পড়ায় খেলা শুরু হতে দেরি

Shopnamoy Pronoy

ঢাকা সফরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

তরুণ কৃষি উদ্যোক্তাদের প্রথম অনলাইন বাজার

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত