30 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

‘প্রফেট সং’ উপন্যাসের জন্য বুকার জিতলেন লেখক পল লিঞ্চ

উপন্যাস ‘প্রফেট সং’ এর জন্য এ বছর ‘বুকার’ পুরস্কার জিতেছেন আইরিশ লেখক পল লিঞ্চ। সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচজন প্রতিযোগীকে পেছনে ফেলে লিঞ্চ এই পুরস্কার জিতে নিয়েছেন।

আয়ারল্যান্ডের উপর নেমে আসা অত্যাচার নিয়ে লেখা কাল্পনিক এই উপন্যাসের ব্যাপারে খুব বেশি আশাবাদী ছিলেন না। তিনি বলেন, বইটি লেখা সহজ ছিল না আমার যুক্তিবাদী সত্ত্বা মনে করছিল, আমি এই উপন্যাসটি লিখে আমার ক্যারিয়ার ধ্বংস করছি। তারপরও আমাকে বইটি লিখতে হয়েছিল। এই ধরনের বিষয়ে আমাদের বিকল্প কিছু করার থাকে না।

উপন্যাসে আয়ারল্যান্ডকে একটি নব্য ফ্যাসিবাদী জাতীয়তাবাদী সরকারের শাসনের অধীনে কল্পনা করা হয়েছে। অস্থির সময়কালের প্রেক্ষাপটের এই গল্পে ইউনিয়ন নেতা ও শাসনের অনুভূত শত্রুদের রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যেতে দেখা যায়। যার কারণে দেশটিতে গৃহযুদ্ধ এবং অর্থনৈতিক পতনের সৃষ্টি হয়।

লিঞ্চের পঞ্চম বই এটি। এই উপন্যাস শেষ করতে চার বছর কাজ করেছেন তিনি। লিঞ্চ বলেন তার ছেলের জন্মের ঠিক আগে এটি লিখতে শুরু করেছিলেন এবং যখন তিনি শেষ করেছিলেন, তখন তার ছেলে একটি সাইকেল চালাতে শিখে গেছে। তিনি বলেন পুরস্কার হিসেবে পাওয়া ৫০ হাজার পাউন্ড ঋণ শোধ করতে ব্যয় করবেন।

সম্পর্কিত খবর

রাজধানীর বনানীতে ভয়াবহ অগ্নিকাণ্ড

News Editor

চলমান বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১০ আগস্ট পর্যন্ত

News Editor

সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত