32 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ইউক্রেন রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ব্ল্যাক সি ড্রিলিং রিগ পুনরুদ্ধারের দাবি করেছে

ইউক্রেন বলেছে যে তারা ক্রিমিয়ান উপদ্বীপের কাছাকাছি উত্তর কৃষ্ণ সাগরে চারটি গ্যাস ড্রিলিং প্ল্যাটফর্মের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছে।

অপারেশনের ভিডিও, যা ইউক্রেন বলেছে যে গত মাসে হয়েছিল, বিশেষ বাহিনী রাশিয়ান সামরিক সরঞ্জাম অপসারণ করতে দেখায়।

2015 সালে রাশিয়া তথাকথিত বয়কো টাওয়ারের নিয়ন্ত্রণ দখল করে, ক্রিমিয়াকে অবৈধভাবে সংযুক্ত করার পরপরই।

গত বছর থেকে এই কৌশলগত জলসীমার নিয়ন্ত্রণের জন্য লড়াই চলছে।

ইউক্রেনের সামরিক গোয়েন্দাদের দ্বারা প্রকাশিত একটি ভিডিও এবং বিবৃতি, সমুদ্রের জন্য যুদ্ধ শিরোনামে, সংঘর্ষের এই ক্ষেত্রের একটি বিরল আভাস দেয়।

ভিডিওটিতে, যা বিবিসি যাচাই করতে পারে না, অনমনীয় স্ফীত নৌকাগুলিকে ইউক্রেনের বিশেষ বাহিনীর দলগুলিকে নিয়ে কৃষ্ণ সাগরের উপর দিয়ে দ্রুত গতিতে চলতে দেখা যায়।

এক পর্যায়ে, নৌকাগুলি স্নেক দ্বীপের কাছাকাছি চলে যায়, যা Zmiinyi দ্বীপ নামেও পরিচিত, যেটি রাশিয়া গত বছর তার পূর্ণ-স্কেল আক্রমণের প্রথম দিনে দখল করেছিল এবং চার মাস পরে পুনরায় দখল করেছিল।

সৈন্যদের তখন একটি প্ল্যাটফর্মের উপর চড়তে দেখা যায় এবং রাশিয়ান সরবরাহ, সেইসাথে গুরুত্বপূর্ণ রাডার সরঞ্জামগুলি সরিয়ে ফেলতে দেখা যায়।

“ড্রিলিং প্ল্যাটফর্মে, রাশিয়ানরা গোলাবারুদ এবং হেলিকপ্টারের জন্য জ্বালানী সহ গুদাম স্থাপন করেছিল,” ভিডিও ভাষ্য বলছে।

“তারা টাওয়ারগুলিতে রাডার স্টেশনও স্থাপন করেছিল যার সাহায্যে তারা পুরো কৃষ্ণ সাগরের পরিস্থিতি পর্যবেক্ষণ করেছিল।”

কেন রাশিয়া স্নেক আইল্যান্ড ধরে রাখতে পারেনি

জেলেনস্কি যুদ্ধের 500 তম দিনে স্নেক দ্বীপ পরিদর্শন করেন

প্রশ্নবিদ্ধ রাডার, একটি নেভা-বি, একটি পুনরাবৃত্তিকারী হিসাবে কাজ করছিল, ইউক্রেন এবং ক্রিমিয়ান উপদ্বীপের মধ্যে অত্যাবশ্যক জলে রাশিয়ার দৃষ্টিশক্তির ক্ষেত্র প্রসারিত করছিল।

এক পর্যায়ে, ভিডিওটিতে দেখা যাচ্ছে যে ইউক্রেনীয় সৈন্যরা একটি রাশিয়ান Su-30 যুদ্ধবিমানের বিরুদ্ধে নিজেদের রক্ষা করার জন্য উন্মত্ত প্রচেষ্টা দেখায়, মাথার উপর দিয়ে প্রদক্ষিণ করে।

একটি কাঁধে ধারণ করা বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ফলে জেটটি পিছু হটতে উদযাপন করা হয়।

আর কোনো যুদ্ধের কোনো সুস্পষ্ট প্রমাণ নেই, তবে সামরিক গোয়েন্দাদের একজন মুখপাত্র বলেছেন যে একটি প্ল্যাটফর্মে থাকা রাশিয়ান সেনারা নিহত হয়েছে।

সামরিক গোয়েন্দাদের মতে, অপারেশনটি নাটকে পূর্ণ ছিল, যার মধ্যে একজন সৈনিক (“বিশেষ এজেন্ট কোনান”) এর জন্য 14 ঘন্টা অনুসন্ধান ছিল, যিনি জাহাজে পড়ে গিয়েছিলেন কিন্তু শেষ পর্যন্ত একটি ড্রোন দ্বারা চিহ্নিত হওয়ার পরে তাকে উদ্ধার করা হয়েছিল।

অপারেশনের ইউক্রেনের অ্যাকাউন্ট স্বাধীনভাবে যাচাই করা যায় না, তবে 27 আগস্ট, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক (MoD) টুইট করেছে যে গ্যাস প্ল্যাটফর্মগুলির চারপাশে “সংঘর্ষ” হয়েছে।

‘নিয়ন্ত্রণের জন্য অদৃশ্য যুদ্ধ’

“গত সপ্তাহে, একটি রাশিয়ান যুদ্ধবিমান সাগরের উত্তর-পশ্চিমে একটি প্ল্যাটফর্মের কাছে পরিচালিত একটি ইউক্রেনীয় সামরিক ছোট নৌকায় গুলি চালায়,” এমওডি উল্লেখ করেছে, অপারেশনের সম্ভাব্য উল্লেখে।

এটি উত্তর কৃষ্ণ সাগরের নিয়ন্ত্রণের জন্য একটি ব্যাপকভাবে অদেখা যুদ্ধের অংশ, যা উভয় পক্ষই গুরুত্বপূর্ণ হিসাবে দেখে।

প্ল্যাটফর্মগুলি মূল্যবান হাইড্রোকার্বন সম্পদের নির্দেশ দেয়, এমওডি বলেছে, এবং “ফরোয়ার্ড স্থাপনার ঘাঁটি, হেলিকপ্টার অবতরণ সাইট এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার অবস্থান” হিসাবে ব্যবহার করা যেতে পারে।

সাম্প্রতিক দিনগুলিতে, রাশিয়া একাধিকবার দাবি করেছে যে ক্রিমিয়ান উপদ্বীপের পশ্চিম উপকূলে ইউক্রেনীয় সৈন্য বহনকারী ছোট নৌকাগুলি আটকে দিয়েছে।

গত বছর, স্নেক আইল্যান্ড এবং বয়কো প্ল্যাটফর্মের নিয়ন্ত্রণ – ইউক্রেনের প্রাক্তন জ্বালানি মন্ত্রীর নামে নামকরণ করা হয়েছে – সবই ইউক্রেনের কৃষ্ণ সাগর বন্দরগুলির জন্য রাশিয়ার হুমকির অংশ হিসাবে দেখা হয়েছিল।

এখন এটি রাশিয়ার জন্য সবচেয়ে বেশি উদ্বিগ্ন বলে মনে হচ্ছে, কারণ ইউক্রেনীয় ড্রোন এবং কমান্ডোরা ক্রিমিয়ার উত্তর-পশ্চিম কোণে অভিযান চালায়, তারখানকুট উপদ্বীপে একটি রাডার ঘাঁটি ক্ষতিগ্রস্ত করে এবং এমনকি 24 তারিখে স্বাধীনতা দিবস উপলক্ষে একটি অপারেশনের সময় একটি ইউক্রেনীয় পতাকা লাগিয়ে দেয়। আগস্ট।

কিয়েভ-ভিত্তিক ইউক্রেনীয় নিরাপত্তা ও সহযোগিতা কেন্দ্রের সেরহি কুজান বয়কো টাওয়ার মিশনকে “একটি সাহসী দূর-দূরত্বের অভিযান” বলে অভিহিত করেছেন।

“আমরা রাশিয়ানদের পরাজিত করেছি কারণ আমরাই প্রথম টাওয়ারে পৌঁছেছিলাম এবং রাশিয়ান চোখ ও কান সরিয়েছিলাম,” তিনি বলেছিলেন, “রাশিয়ানরা তাদের সরঞ্জাম রক্ষার জন্য তাদের বিমান পাঠানোর আগে।”

কিয়েভ ক্রিমিয়ান উপদ্বীপ পুনরুদ্ধার করার ইচ্ছার কথা গোপন করেনি।

“রাশিয়াও কৃষ্ণ সাগরের জল সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করার ক্ষমতা হারিয়েছে,” ভিডিও ভাষ্য বলছে, “যা ইউক্রেনকে ক্রিমিয়ার ফিরে আসার অনেক নটিক্যাল মাইল কাছাকাছি করে তোলে।”

এটি আপাতত একটি দূরবর্তী সম্ভাবনা হতে পারে, তবে উত্তর কৃষ্ণ সাগরে কী ঘটছে তা দেখার জন্য রাশিয়ার ক্ষমতা হ্রাস করা ধীরে ধীরে মস্কোর দখলকে দুর্বল করার জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়।

 

সম্পর্কিত খবর

দ্রাবিড়কে বিশ্বকাপ উপহার দিতে চায় ভারত

Zayed Nahin

কৃষিখাতে বৃটেনের প্রযুক্তিগত সহায়তা চায় বাংলাদেশ

gmtnews

প্রথম দিনই জমজমাট চট্টগ্রামের বইমেলা

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত