34 C
Dhaka
April 26, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়ে আফগান বাহিনী-তালেবানের সংঘর্ষ

গুরুত্বপূর্ণ শহরের দখল নিয়ে আফগান বাহিনী-তালেবানের সংঘর্ষ

আফগানিস্তানের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের তিন গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিয়ে তীব্র লড়াই চলছে আফগান বাহিনী এবং তালেবান যোদ্ধাদের। রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিবিসির প্রতিবেদন অনুসারে, হেরাত, লশকর গাহ ও কান্দাহার শহরের কয়েকটি অঞ্চলে ঢুকে পড়েছে তালেবান যোদ্ধারা।

চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ আফগানিস্তান থেকে প্রায় সব বিদেশি সেনা প্রত্যাহারের বিষয়ে ঘোষণা আসার পরই তালেবান দেশটির সরকারি বাহিনীর ওপর হামলা ও বিভিন্ন এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠায় অভিযান জোরদার করে।

ইতিমধ্যে তালেবান বিশেষ করে আফগানিস্তানের গ্রামীণ এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। তারা এখন গুরুত্বপূর্ণ শহরগুলো দখলের চেষ্টা করছে।

কান্দাহারের এক সংসদ সদস্য জানান, যেকোনো সময় দক্ষিণাঞ্চলীয় শহরটির দখল নিতে পারে তালেবান। এরই মধ্যে কান্দাহারের লাখ লাখ মানুষ সংঘর্ষ এড়াতে বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

তিনি বলেন, প্রতি মুহূর্তে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। গত ২০ বছরে শহরের ভেতর এত ভয়াবহ সংঘর্ষ দেখিনি। কান্দাহারকে নিজেদের অস্থায়ী রাজধানী করতে চাইছে তালেবান। এই শহর দখল তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কান্দাহার তালেবানের নিয়ন্ত্রণে চলে গেলে আশপাশের আরও পাঁচ থেকে ছয়টির মতো প্রদেশ আমরা হারাব।’

আফগানিস্তান বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের বিশেষ দূত টমাস নিকলাসন বলেছেন, তার আশঙ্কা যুদ্ধ আরও খারাপ দিকে মোড় নেবে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার ধারণা তালেবান এখন আগের মতোই আবার একটি ইসলামিক আমিরাত প্রতিষ্ঠার কথা ভাবছে।

সম্পর্কিত খবর

শিকারি শ্রীলঙ্কাই যখন শিকার

Shopnamoy Pronoy

মালদ্বীপ সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

gmtnews

বসন্তকে রাঙিয়ে তুলেছে অমর একুশে গ্রন্থমেলা

gmtnews

একটি মন্তব্য করা হয়েছে

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত