39 C
Dhaka
April 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বিনোদন বিশ্ব সর্বশেষ

জাদেজার ম্যাজিক: স্মিথের উইকেট বাঁধা কীভাবে সম্ভব?

‘রবীন্দ্র জাদেজার জন্য দারুণ একটা দিন অপেক্ষা করছে’—উইকেট দেখে ম্যাচের আগে টুইটে এমনটি লিখেছিলেন ধারাভাষ্যকার দীনেশ কার্তিক। ম্যাচেও তেমনটি হয়েছে। রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে এই স্পিনার নিয়েছিলেন ৩ উইকেট।

এর মধ্যে দুটি উইকেট ছিল স্টিভ স্মিথ ও মারনাস লাবুশেনের। ফিরিয়েছিলেন অ্যালেক্স ক্যারিকেও। এ ৩ উইকেটই ম্যাচে অনেক প্রভাব ফেলেছে। তবে জাদেজার নেওয়া স্মিথের উইকেটের বাড়তি একটি তাৎপর্য আছে—অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্মিথ বাঁহাতি স্পিনারের ধাঁধাটা মেলাতে পারেন না! এ নিয়ে স্টার স্পোর্টসে এক অনুষ্ঠানে খানিকটা মজাই করলেন ভারতের সাবেক ক্রিকেটার রবি শাস্ত্রী।

গত রোববারের ম্যাচে স্পিন দিয়ে অস্ট্রেলিয়াকে ১৯৯ রানে থামিয়ে জিতেছে ভারত। সে ম্যাচে ২ উইকেটে ১১০ রান করা অস্ট্রেলিয়া ১১৯ রানেই হারায় ৫ উইকেট। এ সময়ে আউট হন স্মিথ, লাবুশেন ও ক্যারি। লাবুশেন আউট হন বড় শট খেলতে গিয়ে। তবে স্মিথ যেভাবে আউট হয়েছেন তাতে খুব একটা কিছু করার ছিল না। মিডল স্টাম্পে করা বল টার্ন করে লাগে অফ স্ট্যাম্পে। তাতে ৭১ বলে ৪৬ রানে থামে তাঁর ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত জাদেজার বিপক্ষে ১১ বার আউট হয়েছেন স্মিথ।
স্টার স্পোর্টসে শাস্ত্রী বলেছেন, ‘জাদেজা স্মিথকে ১০-১২ বার আউট করেছেন। স্মিথ হচ্ছে তাঁর “বানি”। জাদেজা যে গতিতে বল করে, তাতে এ ধরনের বল খেলা কঠিন। ব্যাটসম্যান হিসেবে আপনি জানেন না কোন বলটা টার্ন করবে, কোনটা সোজা যাবে। জাদেজা নিজেই সাক্ষাৎকারে বলেছেন, কোনটা টার্ন করবে, কোনটা সোজা যাবে, সেটা তিনি নিজেই জানেন না। জাদেজা নিজেই যখন জানেন না, ব্যাটসম্যান কীভাবে জানবে!’

স্মিথ আন্তর্জাতিক ক্রিকেটে এর চেয়ে বেশিবার আউট হয়েছেন শুধু স্টুয়ার্ড ব্রডের বলে। ইংলিশ পেসারের বলে স্মিথ আউট হয়েছেন ১৪ বার। বিশ্বকাপে ভারতের দ্বিতীয় ম্যাচ আগামীকাল, আফগানিস্তানের বিপক্ষে। অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে ১২ অক্টোবর, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সম্পর্কিত খবর

ইসি গঠনে রাষ্ট্রপতিকে স্থায়ী আইনি কাঠামো তৈরিসহ সাত দফা প্রস্তাবনা ন্যাপের

gmtnews

দেশের আট বিভাগে আটটি উন্নত মানের হাসপাতাল নির্মাণ হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

gmtnews

বেলিংহামের তিনে তিন, জয়ে ফিরল ইউনাইটেড

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত