29 C
Dhaka
April 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

নড়াইলের চাচুড়ীতে নৌকাবাইচ

 নড়াইলের কালিয়া উপজেলার চাচুড়ী লাইনের খালে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে চাচুড়ী যুব সংঘের আয়োজনে নৌকাবাইচে ছোট-বড় মিলিয়ে ১২টি নৌকা অংশগ্রহণ করে।

বিকেল ৪টা থেকে শুরু হওয়া নৌকাবাইচ দেখতে দুই পাড়ে হাজার হাজার মানুষ ভিড় করে।

এসময় ঢেউয়ের কলতান, হেঁইওরে হেঁইও আর সারিবদ্ধ বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে উত্তাল দুই পাড়ের হাজারো দর্শকের করতালিতে উৎসব মুখর পরিবেশ তৈরি হয়। প্রচণ্ড রোদ উপেক্ষা করে নৌকাবাইচ দেখে আসেন স্থানীয়রা। এসময় তারা প্রতিবছর এমন উৎসবের আয়োজনের আশা ব্যক্ত করেন।

নৌকাবাইচে প্রথম স্থান অধিকার করে ধাড়িয়াঘাটা গ্রামের নিতাই তরফদারের নৌকা, চাচড়ী গ্রামের নবীর গাজীর নৌকা ২য় স্থান অধিকার করে। প্রতিযোগিতায় ৩য় স্থান নির্ধারণসহ অংশগ্রহণকারী সবাইকে পুরস্কৃত করা হয়।

প্রথম বিজয়ীকে পুরস্কার হিসেবে ৩২ ইঞ্চি ও দ্বিতীয় বিজয়ীর হাতে ২৪ ইঞ্চি টেলিভিশন তুলে দেন অনুষ্ঠানে উপস্থিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক যুগ্ম সচিব নিশ্চিন্ত কুমার পোদ্দার, কালিয়া পৌরসভার সাবেক মেয়র মুশফিকরু রহমান লিটন, কালিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক রবিউল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আশিষ ভট্টাচার্য।

স্ত্রী-সন্তানদের নিয়ে নৌকাবাইচ দেখতে আসা কৃষ্ণপুর গ্রামের আবজাল হোসেন বাংলানিউজকে বলেন, আশপাশের গ্রামগুলোতে এখন আর গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী অনুষ্ঠানগুলো হয় না বললেই চলে। এই এলাকায় নৌকাবাইচ হচ্ছে দেখে ভালো লাগছে। ছেলেদের সঙ্গে করে এনেছি এসবের সঙ্গে পরিচয় করিয়ে দিতে।

আয়োজক তৌরুত মোল্যা, ওসিকার রহমান ও ইমরুল শেখ বাংলানিউজকে জানান, আজ আমাদের ১৮তম নৌকাবাইচ অনুষ্ঠিত হলো। ভবিষ্যতে আরও বড় করে আয়োজন করার ইচ্ছে রয়েছে।

সম্পর্কিত খবর

মিয়ানমার-ভারতের সঙ্গে সম্পর্ক রেখেই সমুদ্রসীমা অর্জন করেছি: প্রধানমন্ত্রী

gmtnews

বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া দলের ভেতর–বাহির

Shopnamoy Pronoy

তফসিলসহ নির্বাচন নিয়ে আলোচনা করতে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছে ইসি

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত