28 C
Dhaka
April 26, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা সর্বশেষ

নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড জয়ে সিরিজ জিতলো ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড জয়ে সিরিজ জিতলো ভারত

মুম্বাই টেস্টে নিউজিল্যান্ডকে ৩৭২ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক ভারত। রান বিবেচনায়  নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়ের স্বাদ পেলো টিম ইন্ডিয়া। আবার রান বিবেচনায় নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসেও সবচেয়ে বড় ব্যবধানে হার এটি।

প্রথম টেস্ট ড্র হলেও, এ ম্যাচ জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৪২ পয়েন্ট রয়েছে ভারতের ঝুলিতে।  টেস্ট চ্যাম্পিয়নশিপে ৭ ম্যাচে ৩ জয়, ১ হার ও ২ ড্র ভারতের। ২ ম্যাচে ১ হার ও ড্র’তে ৪ পয়েন্ট রয়েছে নিউজিল্যান্ডের।

তৃতীয় দিন শেষেই দ্বিতীয় ও শেষ টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো ভারত। মুম্বাই টেস্ট জিততে বাকী দু’দিনে নিউজিল্যান্ডের ৫ উইকেট দরকার ছিলো ভারতের। আর ম্যাচ জিততে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিলো আরও ৪শ রান।

ভারতের ছুঁড়ে দেয়া ৫৪০ রানের বড় টার্গেটে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১৪০ রান তুলেছিলো নিউজিল্যান্ড।

আজ, চতুর্থ দিন নিউজিল্যান্ডের বাকী ৫ উইকেট তুলে নিতে ভারতের লাগে ৭৫ বল। দ্বিতীয় ইনিংসে ১৬৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। কিউইদের শেষ ৫ উইকেটের ৪টিই নেন ভারতের অফ-স্পিনার জয়ন্ত যাদব। বাকী ১টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন ।

১৮ রান নিয়ে শুরু করে রাচিন রবীন্দ্রকে ১৮, কাইল জেমিসন-টিম সাউদিকে শুন্য ও উইলিয়াম সমারভিলকে ১ রানে শিকার করেন জয়ন্ত। ৩৬ রান নিয়ে দিন শুরু করা হেনরি নিকোলসকে ৪৪ রানে আউট করেন অশ্বিন । এই ইনিংসে অশ্বিন ৩৪ ও জয়ন্ত ৪৯ রানে ৪টি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ৩২৫  এবং  ৭ উইকেটে ২৭৬ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে ভারত । জবাবে  প্রথম ইনিংসে ৬২ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে ১১৯ রানে ভারতের ১০ উইকেট নিয়ে ইতিহাসে জায়গা করে নেন বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল।

প্রথম ইনিংসে ১৫০ ও দ্বিতীয় ইনিংসে ৬২ রান করায় ম্যাচ সেরা হয়েছেন ভারতের মায়াঙ্ক আগারওয়াল। ১৪ উইকেট নিয়ে সিরিজের সেরা হয়েছেন ভারতের অশ্বিন।

সম্পর্কিত খবর

পরিমাপের ডিজিটাল রূপান্তর টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে : প্রধানমন্ত্রী

gmtnews

শাহজালাল বিমানবন্দরে আজ তৃতীয় টার্মিনালের উদ্বোধন – যাত্রীদের জন্য থাকছে যেসব সুবিধা

Zayed Nahin

প্রথমে বিশ্ববিদ্যালয়, ধাপে ধাপে মাধ্যমিক খুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত