32 C
Dhaka
April 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বুধবার শুরু হচ্ছে ‘স্মার্ট চিলড্রেন কার্নিভ্যাল ২০২৩

রাজধানীতে শিশু-কিশোরদের জন্য বসতে যাচ্ছে শিক্ষা ও বিনোদনমূলক এক আসর। চার দিনব্যাপী ‘স্মার্ট চিলড্রেন  কার্নিভ্যাল’ অনুষ্ঠিত হবে শিল্পকলা একাডেমিতে।

আগামী বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় এ  কার্নিভ্যালের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুর জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনে পলক বলেন, ‘স্মার্ট চিলড্রেন  কার্নিভ্যাল’ শুধু একটি অনুষ্ঠানই নয়; এটা আমাদের সন্তানদের সীমাহীন সম্ভাবনা এবং কল্পনার জগতকে প্রসারিত করার একটি বড় উদ্যোগ। এ  কার্নিভ্যাল শিশু-কিশোরদের সহজাত প্রতিভা, কৌতূহল এবং তারা যে উজ্জ্বল ভবিষ্যত গঠন করতে চায় তার প্রাথমিক আভাস। এই শিশু ও তরুণদের মনে তৈরি হবে আশাবাদে পরিপূর্ণ ও বিশ্ব মানবতাকে জাগ্রত করার অনন্ত প্রয়াস। প্রকৃতপক্ষে শিশুরাই আমাদের ভবিষ্যত। তাদের সম্ভাবনাকে লালন-পালন ও প্রতিভার যথাযথ বিকাশ ঘটাতে এবং তাদের সফল হওয়ার জন্য ব্যবস্থা নেওয়া আমাদের নৈতিক দায়িত্ব।

তিনি বলেন, আইসিটির ক্ষেত্রে আমরা অভূতপূর্ব পরিবর্তনের যুগে আমরা প্রবেশ করেছি। প্রযুক্তি শুধু একটি হাতিয়ার নয়, এটি একটি গেম-চেঞ্জার। যা সীমানা অতিক্রম করে এবং আমাদের সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলো সমাধান করার সহায়তা দেয়। আজ আমরা দেখতে পাই যে আমাদের তরুণরা স্বাচ্ছন্দ্যের সঙ্গে প্রযুক্তি গ্রহণ করছে। যা সত্যিই অসাধারণ। তারা হলো ডিজিটাল নেটিভ, যারা নতুন দৃষ্টিভঙ্গি এবং উদ্ভাবনী সমাধান নিয়ে আমাদের ডিজিটাল যুগে নিয়ে যাবে।

কার্নিভ্যালে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় দিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত ডিজিটাল অ্যানিমেটেড চিত্রাঙ্কন প্রদর্শন, গেমিং জোন ও কুইজ প্রতিযোগিতা, গল্প উপস্থাপন, রিডিং জোন, ভিডিও ম্যাপিংয়ের মাধ্যমে অ্যানিমেটেড জায়ান্ট বই প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। এছাড়াও পারফরমেন্স, রণপা, জায়ান্ট গেম, রাইডিং জোন, ইমার্সিভ ডিজিটাল এনভায়রনমেন্টের আয়োজন করা হয়েছে।

কার্নিভ্যালের চতুর্থ দিন ৩০ সেপ্টেম্বর ৬টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. সামসুল আরেফিন, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

সম্পর্কিত খবর

বিকেলে আওয়ামী লীগের শান্তি সমাবেশ

Zayed Nahin

দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ৯ দশমিক ৭

gmtnews

ইউক্রেন যুদ্ধে রুশ কমান্ডার পপোভ নিহত

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত