30 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

ভারতে আফগান দূতাবাস বন্ধ, শীর্ষ কূটনীতিকদের যুক্তরাষ্ট্রে আশ্রয় গ্রহণ

ভারতে আফগান দূতাবাস সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। আর দূতাবাসের শীর্ষস্থানীয় বেশ কয়েকজন কূটনীতিবিদ ইউরোপ ও যুক্তরাষ্ট্রে গিয়ে সেখানে আশ্রয় গ্রহণ করেছেন। দূতাবাসের কর্মীরা শুক্রবার এ তথ্য প্রকাশ করেছেন।

তালেবান ২০২১ সালে আফগানিস্তানের দায়িত্ব গ্রহণ করার পর ভারত কাবুলে তার দূতাবাস বন্ধ করে দেয়। তবে ভারতে পাশ্চাত্যের মদতপুষ্ট ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সমর্থিত রাষ্ট্রদূত এবং মিশন স্টাফদের কাজ চালিয়ে যাওয়ার সুযোগ দেয়।

ভারত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

দূতাবাস কর্মকর্তারা বলেন, অন্তত পাঁচ আফগান কূটনীতিক ভারত ত্যাগ করেছেন। এক আফগান কর্মকর্তা বলেন, ভারত সরকার এখন দূতাবাস কমপ্লেক্সের দায়দায়িত্ব গ্রহণ করবেন।

কাবুলে যে কয়েকটি দেশ ন্যূনতম পর্যায়ে প্রতিনিধিত্ব করে যাচ্ছে তাদের অন্যতম ভারত। তারা বাণিজ্য, মানবিক সহায়তা, চিকিৎসা সহায়তা নিয়ে কাজ করছে। দুই দেশের মধ্যে ২০১৯-২০২০ সময়কালে বাণিজ্যের পরিমাণ ছিল ১.৫ বিলিয়ন ডলার। তবে তালেবান সরকার দায়িত্ব গ্রহণের পর তা অনেক হ্রাস পেয়েছে।

ভারতের কলেজগুলোতে ভর্তি হওয়া শত শত আফগান শিক্ষার্থী চলতি মাসের প্রথম দিকে দিল্লিতে বিক্ষোভ প্রদর্শন করেছে। তারা তাদের ভিসার মেয়ার বাড়ানোর দাবি জানায়। উল্লেখ্য, তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও তারা ভারতে অবস্থান করছে।

সূত্র : দি নিউজ

সম্পর্কিত খবর

গণনাকারীরা বঙ্গভবনে রাষ্ট্রপতি ও তাঁর পরিবারের খানার তথ্য সংগ্রহ করেন

gmtnews

আমেরিকাকে তালেবানের হুঁশিয়ারি

News Editor

টিকা দিতে ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তথ্য চেয়েছে

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত