30 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুক্তরাষ্ট সফর ‘অত্যন্ত ফলপ্রসূ’ : জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এই সপ্তাহে তার যুক্তরাষ্ট্র এবং কানাডা সফরকে ‘অত্যন্ত ফলপ্রসূ’ বলে অভিহিত করেছেন।

সোমবার এক ভিডিও ভাষণে জেলেন্সকি বলেন, ইউক্রেন যথাক্রমে ওয়াশিংটন এবং অটোয়া থেকে প্রতিরক্ষা সহায়তা পেয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে একটি প্রতিরক্ষা প্যাকেজ দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে রয়েছে ‘কামান, প্রয়োজনীয় শেল, হাইমার্স যুদ্ধাস্ত্র, বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র, অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, কৌশলগত যান এবং আরো অনেক কিছু এবং অর্ধ বিলিয়ন যুক্তরাষ্ট্রীয় ডলার মূল্যের’ দীর্ঘমেয়াদী প্রতিরক্ষা সহায়তা প্রস্তাব।

গভর্নর ওলেক্সান্ডার প্রোকুদিন জানিয়েছেন, রোববার দক্ষিণ ইউক্রেনের খেরসন প্রদেশে রাশিয়ার বিমান হামলায় দুজন নিহত এবং অনেকে আহত হয়েছে।তিনি বলেন, রুশ বাহিনী বেরিসলাভ শহরের বাসভবনে হামলা চালিয়ে একজন নারীকে হত্যা করেছে এবং এই হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ তিনজন আহত হয়েছে।

প্রোকুদিন বলেন, আরেকটি বিমান হামলায় লভোভ গ্রামে এক ব্যক্তি (৬৭) নিহত হয়েছেন।
উভয় সম্প্রদায়ই ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন অঞ্চলের ইউক্রেনীয় অংশে রয়েছে।

রাশিয়ানরা নিয়মিতভাবে নদীর ওপার থেকে খেরসন এবং অন্যান্য শহর এবং গ্রামে গোলাগুলি চালায়।

রোববার ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকা সিবিএস শো ‘ফেস দ্য নেশন’-এ এক সাক্ষাৎকারে বলেন, রাশিয়ানদের দ্বারা অপহৃত ১৯ হাজার ৫০০ ইউক্রেনীয় শিশুর মধ্যে মাত্র ৩৮০টি শিশুকে ইউক্রেনে ফিরিয়ে দেয়া হয়েছে।

এজেন্স ফ্রান্স প্রেস জানায়, ইউক্রেনীয় গমের দ্বিতীয় চালান রোববার তুরস্কে পৌঁছেছে। রাশিয়া ইউক্রেনগামী বা সেখান থেকে আসা জাহাজে হামলার হুমকি দিয়েছিল। ইউক্রেন অবশ্য এখন নেটো সদস্য বুলগেরিয়া এবং রোমানিয়ার দ্বারা নিয়ন্ত্রিত শিপিং পরীক্ষা করছে। পালাউ-এর পতাকাবাহী জাহাজ আরোয়াট মিশরের দিকে যাচ্ছে।

সম্পর্কিত খবর

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের সূচি দেখে নিন

Shopnamoy Pronoy

নতুন বছরের প্রথম দিন চীনকে সতর্কবার্তা তাইওয়ানের

gmtnews

সীমান্তের ওপারে সংঘাত, এপারে আতঙ্ক

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত