35 C
Dhaka
April 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
Uncategorized বিশ্ব রাজনীতি সর্বশেষ

সিঙ্গাপুরে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ সম্পন্ন

সিঙ্গাপুরে প্রেসিডেন্ট নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ হয়েছে। দেশটিতে এক দশকেরও বেশি সময় পর এটি প্রথম কোনো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচন।

স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত ৮৫ শতাংশ ভোট পড়ে বলে জানায় সিঙ্গাপুরের ইলেকশনস ডিপার্টমেন্ট (ইএলডি)। দ্য স্ট্রেইট টাইমস।

বিবিসি বলছে, এই নগর-রাষ্ট্রে সাধারণত প্রেসিডেন্ট পদ অনেকটাই আনুষ্ঠানিক। এই পদে অল্প কিছু ক্ষমতা-ই রয়েছে। সরকারি বিষয়েও তেমন কিছু প্রেসিডেন্টের বলার থাকে না।

ক্ষমতাসীন দলের রাজনৈতিক কেলেঙ্কারি নিয়ে মানুষের মধ্যে অসন্তোষ কী পর্যায়ে আছে— এই নির্বাচনে তার কিছুটা প্রতিফলন দেখা যেতে পারে। বর্তমান প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের উত্তরসূরীকে বেছে নেওয়া হবে এই নির্বাচনের মাধ্যমে।

এই নির্বাচনে এগিয়ে থাকা প্রার্থী পিএপির শক্তিশালী নেতা থারমান শানমুগারাতনাম। অবশ্য নির্বাচনে প্রার্থী হওয়ার আগে দল থেকে পদত্যাগ করেন ৬৬ বছর বয়সী এই অর্থনীতিবিদ, সাবেক উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী।

পিএপির নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। নগর-রাষ্ট্র সিঙ্গাপুর শাসিত হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে। দুর্নীতির তদন্তে একজন জ্যেষ্ঠ মন্ত্রীর গ্রেপ্তার, সেইসঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কের জন্য দুই আইনপ্রণেতার পদত্যাগসহ কিছু রাজনৈতিক কেলেঙ্কারির কারণে এই বছর দলের খ্যাতি নষ্ট হয়েছে।

নির্বাচনে বাকি দুই প্রার্থী হলেন তান কিন লিয়ান (৭৫) ও এনজি কোক সং (৭৫)। শুক্রবার রাতেই এই ভোটের ফল ঘোষণা হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৩
আরএইচ

সম্পর্কিত খবর

আজ ঐতিহাসিক বাইডেন-পুতিন বৈঠক

gmtnews

নিজের ‘শেষকৃত্য’ আয়োজন প্রেমিকার

Hamid Ramim

সৌদি আরব বাংলাদেশের ভালো বন্ধু : পররাষ্ট্রমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত