32 C
Dhaka
April 27, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল সর্বশেষ

সুইজারল্যান্ডকে হারিয়ে ইউরোর সেমিফাইনালে স্পেন

সুইজারল্যান্ডকে হারিয়ে ইউরোর সেমিফাইনালে স্পেন

স্পেনের বিরুদ্ধে ১০ জনের দল নিয়েও টাইব্রেকার পর্যন্ত কোয়ার্টার ফাইনাল ম্যাচ টেনে নিয়ে যায় সুইস ব্রিগেড। শেষমেশ পেনাল্টি শুট-আউটে স্পেন ৩-১ গোলে জয়লাভ করে এবং ইউরো ২০২০-র সেমিফাইনালে জায়গা করে নেয়।

জাকারিয়ার আত্মঘাতী গোলে প্রথমার্ধেই ১-০ গোলে এগিয়ে যায় স্পেন। ম্যাচের পুরো সময় আধিপত্য নিয়ে খেলা স্পেন একের পর এক আক্রমণ সাজিয়ে গেছে। ৭২ শতাংশ বল দখল সেই আধিপত্যেরই প্রমাণ। সঙ্গে সুইজারল্যান্ডের গোলবারে স্পেনের নেয়া সর্বমোট ২৮টি শটও তার সাক্ষ্য বহন করে।

বলা যায় তিনটির বেশি সুবর্ণ সুযোগ হাতছাড়া করে স্পেন। সেই তুলনায় পুরো ম্যাচে একটি বড় সুযোগ থেকে গোল আদায় করে নেয় সুইজারল্যান্ড। কাউন্টার অ্যাটাকে মাঝেমধ্যেই বিধ্বংসী হয়ে উঠছিলেন সুইস ফুটবলাররা। ৬৮ মিনিটে সুইজারল্যান্ডের হয়ে সমতা ফিরিয়ে আনলেন শাকিরি। দ্বিতীয়ার্ধে এই ম্যাচ যে আরও জমে যাবে, তেমনটাই আশা করা হচ্ছিল।

পুরো ম্যাচে সুইজারল্যান্ডকে বেশ কয়েকবার বিপদ থেকে মুক্ত করেন দেয়াল তুলে দাঁড়িয়ে থাকা সমের। বিশেষ করে অতিরিক্ত সময়ে তার ওপর দিয়ে ঝড় বয়ে যায়। স্পেনের অবিরত আক্রমণ দুই হাতে ফিরিয়ে খেলা পেনাল্টি শুট আউট পর্যন্ত নিয়ে যান সুইস গোলরক্ষক।

৯০ মিনিটের শেষে গোল সংখ্যাতেও অবশ্য কোনও বদল হয়নি। এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

সুইজারল্যান্ড তাদের ২য়,৩য় ও ৪র্থ শটে গোল করতে ব্যর্থ হন। এরমধ্যে ২ টা শট ফেরান স্পেন গোলরক্ষক সিমন আর একটা বারের উপর দিয়ে পাঠান ভার্গাস। এদিকে স্পেন তাদের ৫ শট থেকে গোল করে । ফলে সুইজারল্যান্ডকে পেনাল্টি শুট আউট থেকে ৩-২ গোলে পরাজিত করে  টুর্নামেন্টের প্রথম দল হিসেবে সেমি-ফাইনালে জায়গা করে নেয় স্পেন।

এ জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমি ফাইনাল নিশ্চিত করে স্পেন। সেমিতে স্পেনের প্রতিপক্ষ হতে চলেছে বেলজিয়াম-ইতালির ম্যাচের বিজয়ী দল।

সম্পর্কিত খবর

বাংলা নববর্ষে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষ উপড়ে ফেলার শপথ নিতে হবে: ওবায়দুল কাদের

gmtnews

অধিনায়ক নাজমুলের প্রেরণা সাকিব-ধোনি

Shopnamoy Pronoy

বাংলাদেশকে ২০ বছর আগের দুঃস্মৃতি মনে করিয়ে দিলেন লিটন

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত