অগ্রবর্তী সময়ের ককপিট
করোনা আপডেট বাংলাদেশ সর্বশেষ

প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে পোর্টেবল ভেন্টিলেটর সংগ্রহ

প্রধানমন্ত্রীর নির্দেশনায় যুক্তরাষ্ট্র থেকে পোর্টেবল ভেন্টিলেটর সংগ্রহ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুসরণ করে কোভিড-১৯ রোগীদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী হিসেবে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের তৈরি ২৫০টি পোর্টেবল ভেন্টিলেটর সংগ্রহ করেছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কানাডা এবং যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসকদের একটি দল ডা. জিয়াউদ্দিন আহমেদের নেতৃত্বে এই মোবাইল ভেন্টিলেটরগুলো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি দাতব্য সংস্থার কাছ থেকে বিনামূল্যে সংগ্রহ করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এই সংস্থাটি কয়েকশ’ ভেন্টিলেটর ভারতীয় সংস্থা ‘হেলথকিউব’কে প্রদান করে, যার সঙ্গে ২৫০টি ভেন্টিলেটর বাংলাদেশের জন্য বরাদ্দ করা হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনানুযায়ী, ভারতের নয়াদিল্লীতে অবস্থিত বাংলাদেশ মিশন হেলথ কিউব-এর কাছ থেকে এই ভেন্টিলেটরগুলো সংগ্রহ করে শনিবার রাতে বাংলাদেশ বিমানের কার্গোফ্লাইটে ঢাকায় পাঠিয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ভেন্টিলেটরের এই চালান গ্রহন করেন।

এসময় অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বলেন, সহজে বহনযোগ্য বিধায় এই ভেন্টিলেটরগুলো দেশের ইউনিয়ন পর্যায় পর্যন্ত এমনকি অ্যাম্বুলেন্সে পর্যন্ত ব্যবহার করা যাবে। তিনি ছিলেন পুরো চালানের সমন্বয়ক।

এই ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক ধন্যবাদ জানান এবং কোভিড আক্রান্ত জরুরি রোগীদের জন্য এই অতীব প্রয়োজনীয় ভেন্টিলেটর সংগ্রহের মহৎ উদ্যোগের জন্য প্রবাসী চিকিৎসকদেরও ধন্যবাদ জানান।

সুত্রঃ বাসস

সম্পর্কিত খবর

শিল্প কলকারখানাসহ প্রতিটি ভবনে অগ্নি নির্বাপন ব্যবস্থা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী

gmtnews

আনসার-ভিডিপিকে সম্মিলিতভাবে কাজ করার আহবান প্রধানমন্ত্রীর

gmtnews

আইন অনুযায়ী সংবাদপত্রের অনলাইন ও সংবাদ পোর্টাল টক শো ও বুলেটিন প্রচার করতে পারে না: তথ্যমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত