30 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ‘গাদ্দি’ খেলা

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলাগুলোর মধ্যে একটি হলো ‘গাদ্দি’ (স্থানীয় নাম) খেলা। তবে কালের বিবর্তনে দিন দিন হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার জনপ্রিয় এই খেলাটি।

স্থানভেদে খেলাটির নাম বর্দন বা বাদল থাকলেও চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে ‘গাদ্দি’ নামে পরিচিত।

 

গ্রামীণ এই খেলাধুলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জে রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেলে আয়োজন করা হয় এ বিলুপ্তপ্রায় খেলাটির।

উপজেলার মোবারকপুর ইউনিয়ন পরিষদ থেকে আধা কিলোমিটার পশ্চিমে নামো টিকরি গ্রামের আমবাগানে নামো টিকরি যুব সংঘের আয়োজনে খেলাটি অনুষ্ঠিত হয়।

খেলায় অংশগ্রহণ করে কালিচক গ্রাম ও নামো টিকরি গ্রাম। খেলায় জয়লাভ করে কালিচক গ্রাম। এ সময় খেলা উপভোগ করতে হাজারো মানুষ ভিড় করে। শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সীরাও উপভোগ করে ঐতিহ্যবাহী এ খেলা।

খেলা দেখতে আসা সাইরুল ইসলাম বাংলানিউজকে বলেন, এত জাঁকালোভাবে এ ধরনের প্রাচীন খেলা দেখতে পারবো ভাবতেই পারিনি। এ ধরনের খেলার মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের বন্ধুত্ব দৃঢ় হয়। যুব সমাজ মাদক থেকে দূরে থাকবে।

খেলার আয়োজক নামো টিকরি যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফ বলেন, গ্রাম বাংলার মানুষের খেলাধুলা কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মরা আজকে মাদক ও মোবাইল ফোনের ওপর বেশি আসক্ত হয়ে পড়ছে। তাদের এ বয়সে শারীরিক কসরত, মাদক থেকে দূরে রাখতে নতুন প্রজন্মের কাছে এসব খেলাধুলা তুলে ধরার লক্ষ্যে এ খেলার আয়োজন করা হয়েছে।

খেলা শেষে পুরস্কার বিতরণ উপলক্ষে আয়োজিত সভায় যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক এনামুল হক, সাইদুল বিশ্বাস, মোস্তফা আলী, শফিকুল ইসলামসহ আরও অনেকে।

সম্পর্কিত খবর

চিরঞ্জীব মুজিব চলচ্চিত্রের টিজার উদ্বোধন তথ্যমন্ত্রীর

gmtnews

কারাবাখে ৬০ আর্মেনিয়ান অবস্থান দখল করেছে আজারবাইজান

Hamid Ramim

ডুবন্ত মানুষ বাঁচাবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন নৌযান

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত