29 C
Dhaka
May 11, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

চার রাজ্যের তিনটিতে বিজেপি, একটিতে কংগ্রেসের জয়

টানা ১০ বছর রাজত্ব করা সত্ত্বেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ম্যাজিক যে এখনো মায়াজাল সৃষ্টি করে, উত্তর ভারতের গো–বলয়ের তিন রাজ্য এর প্রমাণ দিল। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের মধ্যে আর্যাবর্তের তিন রাজ্যের ফল তার প্রমাণ।

মধ্যপ্রদেশে ক্ষমতা ধরে রাখার পাশাপাশি কংগ্রেসের কাছ থেকে বিজেপি ছিনিয়ে নিল রাজস্থান ও ছত্তিশগড়। কংগ্রেস দখল করেছে দাক্ষিণাত্যের রাজ্য তেলেঙ্গানা। এটাই তাদের সান্ত্বনা পুরস্কার। সেখানে তারা পরাস্ত করেছে ভারত রাষ্ট্র সমিতিকে (বিআরএস)।

আগামী বছর লোকসভা ভোটের আগে এই ফলাফল শাসক বিজেপির পালে নিঃসন্দেহে বাড়তি হাওয়া। আজ সোমবার উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামের ভোট গণনা হবে।

ভোটের ফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠক ডাকার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের দিন দিল্লিতে সেই বৈঠকে উপস্থিত হওয়ার জন্য কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জোটের বিভিন্ন নেতার সঙ্গে আলাপ শুরু করেছেন।

গতকাল রোববার সকালে ভোট গণনার শুরু থেকেই বিজেপি এগোতে থাকে মধ্যপ্রদেশে। রাজস্থানেও এগিয়ে ছিল। এ দুই রাজ্যের তুলনায় ছত্তিশগড় নিয়ে বিজেপি ততটা নিশ্চিত ছিল না। প্রতিটি জনমত সমীক্ষা তো বটেই, ভোটের দিনও বুথফেরত জরিপ দেখিয়েছিল ছত্তিশগড়ে কংগ্রেসই আবার ক্ষমতায় আসছে। রাজ্যটি ১৮ বছর ধরে তাদের দখলে। মাঝে দেড় বছর (২০১৮-২০২০) কংগ্রেসের শাসন বাদ দিলে ১৫ বছর ধরে শিবরাজ সিং চৌহান এ রাজ্যের মুখ্যমন্ত্রী।

গতকাল ভোট গণনা শেষে দেখা যায়, মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১৬৩টি আসন, কংগ্রেস ৬৬টি। রাজস্থানে ২০০ আসনের মধ্যে (ভোট হয়েছে ১৯৯টিতে) বিজেপি পেয়েছে ১১৫টি, কংগ্রেস ৭০টি। ছত্তিশগড়ে ৯০ আসনের বিধানসভায় গতবার কংগ্রেস যেখানে পেয়েছিল ৬৮ আসন, এবার তারা পেয়েছে ৩৫টি। বিজেপি পেয়েছে ৫৪ আসন।

সম্পর্কিত খবর

জাতীয় কবি কাজী নজরুলের মৃত্যু বার্ষিকী পালিত

gmtnews

চার মন্ত্রীকে ছেড়ে দেয়ার নির্দেশ সুদান সেনা প্রধানের

gmtnews

আজ পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত