35 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব রাজনীতি সর্বশেষ

জি-২০ সম্মেলনে আসছেন না শি জিনপিং, জানাল চীন

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় ১৮তম জি-২০ সম্মেলনে আসছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতিতে সোমবার বিকেলে এই তথ্য জানিয়েছে এনডিটিভি।।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিংকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকারের আমন্ত্রণে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং নয়াল্লিতে ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ১৮তম জি-২০ সম্মেলনে অংশ নেবেন।

মুখপাত্র আরও বলেন, চীন আশা করে যে, শীর্ষ সম্মেলনটি ঐকমত্যকে সুসংহত করতে পারে, আস্থা জানাতে পারে এবং উন্নয়নকে তুলে ধরতে পারে।

এদিকে চীনের প্রেসিডেন্ট জি–২০ সম্মেলনে আসছেন না, এমন জল্পনা–কল্পনা শুরু হলে বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এএফপিকে বলেন, আমরা জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনের সাফল্যের জন্য এবং স্থিতিশীল বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার এবং টেকসই উন্নয়নের প্রচারে সক্রিয় অবদান রাখতে সব পক্ষের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

শি জিনপিং কেন ভারতে আসছেন না, মন্ত্রণালয়ের বিবৃতিতে তা জানানো হয়নি। তিনি আসিয়ান ও পূর্ব এশিয়া সম্মেলনেও অংশ নিচ্ছেন না। এই দুই আয়োজনে প্রধানমন্ত্রী কিয়াং প্রতিনিধিত্ব করবেন বলে জানিয়েছে পিটিআই।

এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও আসছেন না বলে জানা যায়। তার বদলে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

সম্পর্কিত খবর

শাহজালাল বিমানবন্দরে আজ তৃতীয় টার্মিনালের উদ্বোধন – যাত্রীদের জন্য থাকছে যেসব সুবিধা

Zayed Nahin

ইরান ও তুরস্কের মধ্যে নিরাপত্তা সহযোগিতা স্মারক স্বাক্ষরিত

gmtnews

তাইওয়ান বিষয়ে যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলছে’: চীন

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত