29 C
Dhaka
April 28, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

জো বাইডেন বুধবার ইসরায়েলে যাচ্ছেন

ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাতের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরে যাচ্ছেন। কাল বুধবার তাঁর ইসরায়েলে যাওয়ার কথা। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

স্থানীয় সময় গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, চলমান সংঘাতের চরম সংকটময় মুহূর্তে প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েল যাচ্ছেন। বুধবার তাঁর তেল আবিবে পৌঁছানোর কথা।

এ ছাড়া বাইডেনের ইসরায়েল সফরের কথা জানিয়ে গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বাইডেনের সফরের মধ্য দিয়ে ইসরায়েলের প্রতি মার্কিন প্রশাসনের সংহতির বার্তা পৌঁছে দেওয়া হবে। এ ছাড়া সফরকালে গাজায় সাধারণ মানুষের জন্য ত্রাণসামগ্রী পৌঁছে দিতে এবং গাজাবাসীকে নিরাপদে সরে যাওয়ার একটি ‘নিরাপদ পথ’ চালুর বিষয়ে আলোচনা করবেন বাইডেন।

ইসরায়েল সফর শেষে জো বাইডেনের জর্ডানের রাজধানী আম্মামের যাওয়ার কথা। সেখানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাসের সঙ্গে বাইডেনের বৈঠক করবেন।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। জবাবে ওই দিনই বড় পরিসরে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে গাজায় টানা বিমান হামলা চালানো হচ্ছে। অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট।

এ পরিস্থিতিতে গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফরে যান। ইসরায়েলের পর ব্লিঙ্কেন কাতার, জর্ডান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিসর সফরে করেন। ব্লিঙ্কেন বলেন, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ যেন আঞ্চলিকভাবে ছড়িয়ে না পড়ে, সেটা নিশ্চিত করার ব্যাপারে আরব দেশগুলোর সঙ্গে তাঁর কথা হয়েছে।

রিয়াদ সফরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। কায়রোতে গিয়ে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল–সিসির সঙ্গেও বৈঠক করেন তিনি। এরপর গতকাল আবার ইসরায়েল যান ব্লিঙ্কেন।
ইসরায়েলের উদ্দেশে কায়রো ছাড়ার আগে ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, ‘আমি যে দেশগুলোয় গিয়েছি, তারা সবাই একটি ব্যাপারে সংকল্পবদ্ধ যে সংঘাত যেন ছড়াতে না পারে। এমন কিছু যেন না ঘটে, তা নিশ্চিত করতে তারা তাদের নিজস্ব প্রভাব, নিজস্ব সম্পর্কগুলোর ব্যবহার করছে।’

এদিকে গত রোববার মার্কিন টেলিভিশন সিবিএস ‘সিক্সটি মিনিটস’ শিরোনামে একটি অনুষ্ঠানে জো বাইডেনের এক সাক্ষাৎকার প্রচার করে। সেখানে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়, গাজা দখলে ইসরায়েলি কোনো পদক্ষেপ তিনি সমর্থন করবেন কি না। জবাবে বাইডেন বলেন, ‘গাজা দখল করা হবে ইসরায়েলের জন্য বড় ভুল।’

বাইডেন আরও বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে ইসরায়েল যুদ্ধের সব ধরনের নিয়মনীতি মেনে চলবে। গাজার নিরীহ মানুষের জন্য ওষুধ, খাবার ও পানির সরবরাহ নিশ্চিত করতে ভূমিকা রাখবে।’

সম্পর্কিত খবর

চীনের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি

News Editor

ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না: কৃষিমন্ত্রী

gmtnews

কসোভোয় দক্ষ মানবসম্পদ নেওয়ার পরামর্শ পররাষ্ট্রমন্ত্রীর

Zayed Nahin

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত