31 C
Dhaka
April 27, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করবে প্রতিনিধি পরিষদ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করবে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি গতকাল মঙ্গলবার এ কথা বলেছেন।

প্রতিনিধি পরিষদের রিপাবলিকান স্পিকার বলেন, বাইডেনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, প্রতিবন্ধকতা সৃষ্টি ও দুর্নীতির অভিযোগ এ তদন্তের কেন্দ্রে থাকবে।
গত জানুয়ারি মাসে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেন রিপাবলিকানরা। এর পর থেকেই তাঁরা ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। তবে এ-সংক্রান্ত শুনানিতে বাইডেনের অসদাচরণের বিষয়ে কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

কিন্তু বাইডেনের ছেলে হান্টার বাইডেনের ব্যবসায়িক লেনদেনের বিষয়ে আরও নজর দিয়েছেন রিপাবলিকানরা। তাঁরা বিষয়টিকে সন্দেহজনক বলছেন। একই সঙ্গে তাঁরা হান্টারের কার্যকলাপ সম্পর্কে বাইডেনের জানাশোনা থাকার বিষয়টিও সামনে আনছেন।

গতকাল মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে এক সংক্ষিপ্ত বিবৃতিতে ম্যাকার্থি বলেন, প্রেসিডেন্ট বাইডেনের কার্যকলাপের সঙ্গে সংশ্লিষ্ট গুরুতর ও বিশ্বাসযোগ্য অভিযোগ রয়েছে। এই অভিযোগগুলো দুর্নীতির সংস্কৃতির চিত্রই অঙ্কন করে।

ম্যাকার্থির সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র ইয়ান সামস সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেন, প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা ৯ মাস ধরে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে তদন্ত করে আসছেন। কিন্তু তাঁরা প্রেসিডেন্টের অন্যায়ের কোনো প্রমাণ পাননি।

এখন যা হচ্ছে, তাকে চরম রাজনীতির সবচেয়ে বাজে দিক হিসেবে অভিহিত করেন হোয়াইট হাউসের মুখপাত্র।

হান্টার বর্তমানে তাঁর বিদেশি ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্ট সম্ভাব্য করসংক্রান্ত অপরাধের জন্য ফেডারেল তদন্তের অধীন রয়েছেন।

হান্টারের বিরুদ্ধে মামলায় কোনো ধরনের হস্তক্ষেপের কথা অস্বীকার করেছে হোয়াইট হাউস। একই সঙ্গে হোয়াইট হাউস বলেছে, হান্টারের ব্যবসায়িক কার্যক্রমের সঙ্গে বাইডেনের কোনো যোগসূত্র নেই।

সম্পর্কিত খবর

আগুনে ট্রেনের ৩ বগি ক্ষতিগ্রস্ত, নিহত ৪

Zayed Nahin

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ‘বুড়োদের ক্লাব’: এস জয়শঙ্কর

Hamid Ramim

মার্কিন-ইসরায়েল রাষ্ট্রপ্রধানের বৈঠক:ইরানকে হুমকি বাইডেনের

News Editor

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত