30 C
Dhaka
May 2, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
ক্রিকেট খেলা বাংলাদেশ বিনোদন বিশ্ব সর্বশেষ

সাকিব, বাবর, সিরাজ…সেরা হয়ে যাঁরা বিশ্বকাপে

বাবর আজম, মোহাম্মদ সিরাজ আর সাকিব আল হাসান—পাকিস্তান, ভারত ও বাংলাদেশের তিন ক্রিকেটার বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন শীর্ষে থেকে। ৫ অক্টোবর যখন ১৩তম আইসিসি বিশ্বকাপ শুরু হচ্ছে, তখন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটিং, বোলিং ও অলরাউন্ডার বিভাগে এই তিনজনই ১ নম্বরে।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আরেকটি জায়গায় বাবর ও সিরাজের চেয়ে আলাদা। যেখানে আবার তাঁর সঙ্গে আছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ও ইংল্যান্ডের ক্রিস ওকস। অন্তত দুটি বিভাগে দলের সেরা র‍্যাঙ্কিংধারী হিসেবে বিশ্বকাপে নামছেন এই তিনজন।

এবারের বিশ্বকাপের ১০ দলের ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডারদের মধ্যে কারা র‍্যাঙ্কিংয়ে সেরা, সেটা জেনে নেওয়া যাক—

আফগানিস্তান

সেরা ব্যাটসম্যান: ইবরাহিম জাদরান (১৮)
সেরা বোলার: মুজিব উর রেহমান (৩)
সেরা অলরাউন্ডার: মোহাম্মদ নবী (২)

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সেরা তিনের মধ্যে আফগানিস্তানের আছেন দুজন। বোলিংয়ে মুজিব আর অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নবী। ব্যাটসম্যানদের মধ্যে সেরা র‍্যাঙ্কিংধারী জাদরানের অবস্থান অবশ্য ১০–এর বাইরে।

অস্ট্রেলিয়া

সেরা ব্যাটসম্যান: ডেভিড ওয়ার্নার (৬)
সেরা বোলার: জশ হ্যাজলউড (২)
সেরা অলরাউন্ডার: জশ হ্যাজলউড (১৪)

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের মধ্যে এই মুহূর্তে সেরা র‍্যাঙ্কিং ডেভিড ওয়ার্নারের, আছেন ৬ নম্বরে। বোলারদের মধ্যে সেরা জশ হ্যাজলউড, যিনি কিছুদিন আগপর্যন্ত র‍্যাঙ্কিংয়ে ১ নম্বরে ছিলেন। ডানহাতি এ পেসার অলরাউন্ডার বিভাগে আছেন ১৪ নম্বরে, এ বিভাগে অস্ট্রেলিয়ানদের মধ্যে এটিই সর্বোচ্চ।

বাংলাদেশ

সেরা ব্যাটসম্যান: মুশফিকুর রহিম (২১)
সেরা বোলার: সাকিব আল হাসান (১৭)
সেরা অলরাউন্ডার: সাকিব আল হাসান (১)

আবারও ১ নম্বর অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান। ২০১১ সাল থেকে শুরু করে এ নিয়ে টানা চারটি বিশ্বকাপে সেরা অলরাউন্ডার হিসেবে বিশ্বকাপ খেলছেন তিনি। এ ছাড়া বোলারদের মধ্যে ১৭তম স্থানে আছেন স্পিনার সাকিব, যা বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ। ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা র‍্যাঙ্কিং এখন মুশফিকুর রহিমের ২১।

ইংল্যান্ড

সেরা ব্যাটসম্যান: ডেভিড ম্যালান (১৪)
সেরা বোলার: ক্রিস ওকস (১২)
সেরা অলরাউন্ডার: ক্রিস ওকস (১১)

গতবারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের কেউই এখন কোনো বিভাগে র‌্যাঙ্কিংয়ের সেরা ১০–এ নেই। ব্যাটসম্যানদের মধ্যে যিনি সর্বোচ্চ স্থানে, সেই ডেভিড ম্যালান আছেন ১৪ নম্বরে, ৩ ধাপ পেছনে অধিনায়ক জশ বাটলার। বোলারদের মধ্যে শীর্ষে ক্রিস ওকস। ডানহাতি এ পেসার অলরাউন্ডার বিভাগে আছেন যৌথভাবে ১১ নম্বরে (মিচেল স্যান্টনারের সঙ্গে), যা তাঁর দলের সেরা।

ভারত

সেরা ব্যাটসম্যান: শুবমান গিল (২)
সেরা বোলার: মোহাম্মদ সিরাজ (১)
সেরা অলরাউন্ডার: হার্দিক পান্ডিয়া (৭)

ভারতই এই  মুহূর্তে একমাত্র দল, যাদের তিন বিভাগেই সেরা ১০–এ খেলোয়াড় আছে। এমনকি দল হিসেবে ভারতও এখন আইসিসি র‍্যাঙ্কিংয়ের ১ নম্বরে। ঘরের মাঠে বিশ্বকাপ শুরুর আগে ভারতের শুবমান গিল আছেন ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় স্থানে। পেসার মোহাম্মদ সিরাজের অবস্থান বোলারদের মধ্যে শীর্ষে। আর অলরাউন্ডার বিভাগে সেরা হার্দিক পান্ডিয়া, যিনি আছেন ৭ নম্বরে।

নেদারল্যান্ডস

সেরা ব্যাটসম্যান: স্কট এডওয়ার্ডস (৩৯)
সেরা বোলার: লোগান ফন বিক (৫১)
সেরা অলরাউন্ডার: বাস ডি লিডি (৪৯)

বাছাইপর্ব উতরে আসা নেদারল্যান্ডসের কেউ সেরা ৩০–এর ভেতরে নেই। অবশ্য জুলাইয়ে বিশ্বকাপ বাছাইয়ের পর আর কোনো আন্তর্জাতিক ম্যাচও খেলেনি দলটি। ডাচদের সেরা র‍্যাঙ্কিংধারী ব্যাটসম্যান অধিনায়ক স্কট এডওয়ার্ডস, ৩৯। বোলারদের মধ্যে শীর্ষে পেসার লোগান ফন বিক (৫১), আর অলরাউন্ডার বিভাগে ২৩ বছর বয়সী বাস ডি লিডি (৪৯)।

নিউজিল্যান্ড

সেরা ব্যাটসম্যান: কেইন উইলিয়ামসন (২৮)
সেরা বোলার: ট্রেন্ট বোল্ট (৫)
সেরা অলরাউন্ডার: মিচেল স্যান্টনার (১১)

বোলিংয়ে সেরা ১০–এর মধ্যে দুজন বোলার আছে নিউজিল্যান্ডের। ট্রেন্ট বোল্ট ৫ নম্বরে, ৯ নম্বরে ম্যাট হেনরি। অধিনায়ক কেইন উইলিয়ামসন এপ্রিলের পর থেকে মাঠের বাইরে থাকলেও র‍্যাঙ্কিংয়ে ৩০–এর ভেতরেই আছেন, ২৮ নম্বরে আছেন যৌথভাবে পাথুম নিশাঙ্কার সঙ্গে। আর অলরাউন্ডার মিচেল স্যান্টনারের অবস্থান ১১ নম্বরে (ক্রিস ওকসের সঙ্গে যৌথভাবে)।

পাকিস্তান

সেরা ব্যাটসম্যান: বাবর আজম (১)
সেরা বোলার: শাহিন আফ্রিদি (৮)
সেরা অলরাউন্ডার: শাদাব খান (১৩)

বেশ কিছুদিন ধরেই আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের শীর্ষস্থানে আছেন বাবর আজম। বিশ্বকাপও শীর্ষে থেকেই শুরু করতে যাচ্ছেন পাকিস্তান অধিনায়ক। বোলারদের মধ্যে সেরা ১০–এ আছেন শাহিন শাহ আফ্রিদি—৮ নম্বরে। আর অলরাউন্ডার বিভাগে পাকিস্তানের সেরা সহ–অধিনায়ক শাদাব খান।

দক্ষিণ আফ্রিকা

সেরা ব্যাটসম্যান: রাসি ফন ডার ডুসেন (৩)
সেরা বোলার: কেশব মহারাজ (১৪)
সেরা অলরাউন্ডার: এইডেন মার্করাম (২৩)

দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের মধ্যে সেরা র‍্যাঙ্কিংয়ে রাসি ফন ডার ডুসেন। মিডল অর্ডারে খেলা এই ব্যাটসম্যান আছেন বাবর আজম আর শুবমান গিলের পরেই। বোলারদের মধ্যে সেরা ১৪তম স্থানে থাকা কেশব মহারাজ। বিস্ময়কর ব্যাপার হচ্ছে, এই মুহূর্তে প্রোটিয়াদের সেরা অলরাউন্ডার এইডেন মার্করাম, যিনি মূলত ব্যাটসম্যান। ৫৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে বোলিং করেছেন মাত্র ২৪টিতে।

শ্রীলঙ্কা

সেরা ব্যাটসম্যান: চারিত আসালাঙ্কা (২৭)
সেরা বোলার: মহিশ তিকশানা (১৬)
সেরা অলরাউন্ডার: ধনাঞ্জয়া ডি সিলভা (১৭)

শ্রীলঙ্কার সেরা র‍্যাঙ্কিংধারী বোলার ওয়ানিন্দু হাসারাঙ্গা (১০)। তবে চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন এই লেগস্পিনার। বিশ্বকাপে লঙ্কানদের সেরা র‍্যাঙ্কিংধারী বোলার মহিশ তিকশানা (১৬)। ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে চারিত আসালাঙ্কা, অলরাউন্ডারদের মধ্যে ধনাঞ্জয়া ডি সিলভা (১৭)।

সম্পর্কিত খবর

ঈদ আনন্দ হতে কেউ যাতে বঞ্চিত না হয় সেজন্য বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

gmtnews

চুক্তি না মানার অভিযোগ হামাসের, জিম্মি মুক্তিতে বিলম্ব

Hamid Ramim

বলিভিয়ার বিপক্ষে কেন মেসিকে স্কোয়াডেই রাখা হয়নি

Shopnamoy Pronoy

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত