30 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সাহিত্যিক অরুন্ধতী রায়ের বিরুদ্ধে মামলার অনুমতি দিল্লির উপরাজ্যপালের দ্বারে

সাহিত্যিক অরুন্ধতী রায় কাশ্মির বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ শওকত হোসেনের বিরুদ্ধে মামলা চালানোর অনুমতি দিলেন দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা।

২০১০ সালে তাদের বিরুদ্ধে হওয়া এফআইআরের ভিত্তিতে এই মামলা চালানোর অনুমতি দিলেন তিনি। ওই বছরই দিল্লিতে এক জনসভায় উসকানিমূলক ভাষণ দেয়ার অভিযোগ রয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে।

২০১০ সালে বুকার পুরস্কার (Booker Prize) বিজয়ী সাহিত্যিক অরুন্ধতী (Arundhati Roy) সাক্সেনার বিরুদ্ধে অভিযোগ করেন সুশীল পণ্ডিত রুটস ইন কাশ্মিরনামের এক কাশ্মিরি পণ্ডিতদের সংগঠন। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ১৫৩বি ৫০৫ ধারায় মামলা হয়েছে। ঠিক কী বলেছিলেন অভিযুক্তরা? অভিযোগ, ‘আজাদি: দ্য অনলি ওয়েনামের ওই অনুষ্ঠানে কাশ্মিরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার দাবি তোলা হয়েছিল। সব মিলিয়ে ভাষণগুলো ছিল উসকানিমূলক।

এই মামলায় আরো দুই অভিযুক্ত কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী নেতা সঈদ আলি শাহ গিলানি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঈদ আবদুল রহমান গিলানি। এর আগে সংসদে হামলা মামলায় সুপ্রিম কোর্ট থেকে মুক্তি পেয়েছিলেন তারা। কিন্তু এই মামলার নিষ্পত্তির আগেই তারা মারা গেছেন বলে জানা গিয়েছে।

সম্পর্কিত খবর

ডেঙ্গুতে ১০ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২২০২

gmtnews

ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধে সংসদে প্রস্তাব পাস

Zayed Nahin

দুর্বল ব্যাংকগুলোকে ডিসেম্বরের মধ্যে একীভূত হতে হবে

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত