27 C
Dhaka
April 27, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সিআইএ প্রধানের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

সিআইএ প্রধানের প্রধানের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

আফগানিস্তানের রাজধানী কাবুল গিয়ে তালেবান নেতার সঙ্গে গোপন বৈঠক করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান উইলিয়াম বার্নস। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বৈঠক হয়েছে গত সোমবার। বার্নস কাবুল গিয়ে তালেবানের সহ প্রতিষ্ঠাতা আব্দুল গনি বরাদরের সঙ্গে বৈঠক করেছেন। এই বৈঠক ছিল পুরোপুরি গোপন।

সিআইএর প্রধান বার্নস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অন্যতম সবচেয়ে অভিজ্ঞ কূটনীতিক। অন্যদিকে কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের প্রধান হচ্ছেন মোল্লা বারাদর।

মোল্লা বারাদরকে আফগানিস্তানের আগামী দিনের সম্ভাব্য রাষ্ট্রনেতা হিসেবে দেখছেন অনেকে।

তালেবানের সহপ্রতিষ্ঠাতা ও সিআইএ প্রধানের বৈঠকের খবর সত্য হলে গত সপ্তাহে আফগানিস্তান পতনের পর এটাই হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের সঙ্গে ইসলামপন্থি দলটির প্রথম শীর্ষ পর্যায়ের বৈঠক।

ওয়াশিংটন পোস্ট সূত্রকে উদ্ধৃত করে জনিয়েছে, বৈঠক হয়েছে। তবে কী আলোচনা হয়েছে, তা তারা বলতে পারেনি।

তবে রিপোর্টে বলা হয়েছে, কাবুলের বিমানবন্দর ৩১ অগাস্ট তালেবানের হাতে তুলে দেওয়া নিয়ে কথা হয়েছে। বিমানবন্দরে কয়েক হাজার আফগান আছেন। তাদের আশা, তারা বিদেশে যেতে পারবেন। কিন্তু তালেবান আর কোনো আফগানকে দেশ ছেড়ে যেতে দিতে রাজি নয়। তারা মার্কিন সেনার আফগানিস্তান ছেড়ে যাওয়ার সময়সীমা বাড়াতেও রাজি নয়।

তালেবানের একজন মুখপাত্র আগামী ৩১ আগস্টের পর কোনও সৈন্য আফগানিস্তানে অবস্থান করলে তা রেড লাইন অতিক্রম করবে বলে সতর্ক করে দিয়েছেন। একই সঙ্গে সময়সীমা অতিক্রমের জন্য পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

সম্পর্কিত খবর

সারাদেশে ‘কঠোর লকডাউন’ সোমবার থেকে

News Editor

পেট্রলের দাম বাড়ায় ষাঁড়ের পিঠে চড়ে প্রতিবাদ

Shopnamoy Pronoy

আওয়ামী লীগ নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চায়: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত