34 C
Dhaka
May 3, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

কারাবাখ থেকে আর্মেনীয়দের পালাতে হতে পারে, দায়ী রাশিয়া : আর্মেনীয় প্রধানমন্ত্রী

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান রোববার বলেছেন, জাতিগত আর্মেনীয়রা নাগার্নো কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চল থেকে পালিয়ে যাবে এমন সম্ভাবনা ক্রমশ বাড়ছে। তিনি আর্মেনীয় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ার জন্য রাশিয়াকে দোষারোপ করেছেন।

যদি ১ লাখ ২০ হাজার লোক লাচিন করিডোর দিয়ে আর্মেনিয়ায় যায়, তাহলে ছোট দক্ষিণ ককেশীয় দেশটি মানবিক এবং রাজনৈতিক উভয় সঙ্কটের মুখোমুখি হতে পারে।

পাশিনিয়ান জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বলেন, এই উদ্ভূত পরিস্থিতির দায়ভার সম্পূর্ণভাবে আজারবাইজানের উপর পড়বে, যারা জাতিগত নির্মূলের নীতি গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, আর্মেনিয়া-রাশিয়া কৌশলগত অংশীদারিত্ব ‘আর্মেনিয়ার বাহ্যিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথেষ্ট নয়।’

গত সপ্তাহে, আজারবাইজান জাতিগত আর্মেনিয়ানদের বিরুদ্ধে জয়লাভ করে, যারা সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তির পর থেকে কারাবাখ অঞ্চল নিয়ন্ত্রণ করে আসছিল। কারাবাখে আর্মেনিয়ানদের নেতার একজন উপদেষ্টা রোববার সকালে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এই পরিস্থিতিতে অনেক লোক চলে যেতে বাধ্য হবে, কারণ তারা আজারবাইজানি শাসনে নিরাপদ বোধ করবে না।

একটি শান্তি চুক্তির মধ্যস্থতাকারী হিসাবে ভূমিকা পালন করে রাশিয়া। তিন বছর আগে সম্পাদিত ওই চুক্তির ফলে, কারাবাখে ৪৪ দিনের যুদ্ধের অবসান ঘটে। তবে অনেক আর্মেনিয়ান এই অঞ্চলকে রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্য মস্কোকেই দোষারোপ করে।

তবে রুশ কর্মকর্তারা বলছেন, এই সঙ্কটের জন্য পাশিনিয়ানের ভুল ব্যবস্থাপনাই দায়ী।

পাশিনিয়ান বলেন, সরকার নাগোর্নো-কারাবাখ থেকে আমাদের ভাই ও বোনদের সানন্দে গ্রহণ করবে।

পাশিনিয়ান সতর্ক করে দিয়ে বলেন, কিছু অজ্ঞাত বাহিনী তার বিরুদ্ধে একটি অভ্যুত্থান ঘটাতে চাইছিল এবং তিনি রাশিয়ার মিডিয়াকে তার বিরুদ্ধে তথ্য যুদ্ধে জড়িত থাকার অভিযোগ করেন।

পাশিনিয়ান তার রোববারের ভাষণে বলেন, আমাদের কিছু অংশীদার আমাদের নিরাপত্তা দুর্বলতাগুলোকে উন্মোচন করার জন্য ক্রমবর্ধমান প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে করে তারা শুধু আমাদের বাহ্যিক নয়, অভ্যন্তরীণ নিরাপত্তা এবং স্থিতিশীলতাকেও ঝুঁকির মধ্যে ফেলেছে।

তিনি বলেন, এই প্রেক্ষাপটে, আর্মেনিয়া প্রজাতন্ত্রের বাহ্যিক এবং অভ্যন্তরীণ নিরাপত্তা সরঞ্জামগুলিকে রূপান্তর, পরিপূরক এবং সমৃদ্ধ করা প্রয়োজন।
সূত্র : ভয়েস অব আমেরিকা

সম্পর্কিত খবর

ঢাকার প্রথম জয়ে, প্রথম হার বরিশালের

gmtnews

আয়কর আইনের খসড়া প্রকাশ করেছে এনবিআর

gmtnews

৪০ বছর ও তদুর্ধ্ব বয়সীদের বুস্টার ডোজ দেয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত