35 C
Dhaka
April 29, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

কুষ্টিয়ায় ঐতিহ্যবাহী লাঠিখেলা

কুষ্টিয়া: কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের কবুরহাট এলাকায় চলছে তিন দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। ঢাক-ঢোল আর লাঠির তালে তালে নাচা-নাচির মধ্যে খেলোয়াড়দের একে অপরকে আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্য দিয়ে চলছে এ লাঠিখেলা।

লাঠিখেলাকে কেন্দ্র করে এলাকায় এক উৎসবের আমেজ চলছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) থেকে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) তিন দিনের এ লাঠিখেলা উৎসবের আয়োজন করে ‘আপডেট কুষ্টিয়া’ নামে একটি ফেসবুক গ্রুপ পেজ।

বুধবার (২৫ অক্টোবর) স্থানীয় লাঠিয়াল ওস্তাদ জানার আলী ও ঢুলি রাজা মিয়ার পরিচালনায় দ্বিতীয় দিনের লাঠিখেলায় বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত ১২টি দলের ৮২ জন লাঠিয়াল অংশ নেন।

খেলার আয়োজক অর্পণ মাহমুদ জানান, পঞ্চমবারের মতো এ লাঠিখেলার আয়োজন করা হয়েছে। আবহমানকাল ধরে কুষ্টিয়ার বিভিন্ন এলাকায় একসময় বিনোদনের খোরাক জুগিয়েছে এ লাঠিখেলা। কিন্তু কালের বির্বতণে মানুষ আজ ভুলতে বসেছে এ খেলাটি। তবুও বিনোদনপ্রেমী মানুষের বিনোদনের খোরাক যোগাতেই এ লাঠিখেলার আয়োজন। প্রতিবছর তিন দিনের এ খেলা দেখতে বিভিন্ন জায়গা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশু ভিড় জমায়। খেলার মাঠ পরিণত হয় এলাকার মানুষের বৃহৎ মিলন মেলায়।

লাঠিখেলার ওস্তাদ জানার আলী জানান, তারা প্রায় ২৩ বছর ধরে বিভিন্ন এলাকায় লাঠিখেলা করে থাকেন। তবে এ খেলার সঙ্গে জড়িতরা প্রায় সবাই গরিব। তারা দুঃখ-দৈন্যে জীবনযাপন করেন। তাদের জন্য সরকারিভাবে কোনো সুযোগ-সুবিধার ব্যবস্থা নেই। তেমন কোনো ব্যবস্থা হলে নিয়মিত চর্চা ও প্রশিক্ষণের মাধ্যমে তারা এ খেলাকে আরও বড় পরিসরে মানুষের সামনে তুলে ধরতে পারবেন বলে আশাবাদী।

লাঠিখেলায় আত্মরক্ষার কৌশল অবলম্বনের প্রচেষ্টা সম্বলিত টান টান উত্তেজনাপূর্ণ ও প্রতিপক্ষকে লাঠি দিয়ে ঘায়েল করার এ যেন এক মহাযুদ্ধ। এ কৌশলটিই লাঠিখেলায় দর্শকদের প্রাণে বিনোদনের সঞ্চার করে।

এবারের লাঠিখেলায় কুষ্টিয়াসহ চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের খেলোয়াড়রা অংশগ্রহণ করে তাদের লাঠির ক্রীড়াকৌশল প্রদর্শন করেন। খেলাটি চলবে বৃহস্পতিবার রাত পর্যন্ত।

সম্পর্কিত খবর

চালের দাম শিগগিরই স্থিতিশীল হবে: কৃষিমন্ত্রী

gmtnews

কেব্‌ল নেটওয়ার্ক ডিজিটাল হলে সবাই উপকৃত হবে: তথ্যমন্ত্রী

gmtnews

বাংলাদেশের নির্বাচন সম্পর্কে বলা বিদেশিদের কাজ নয় : ব্রিটিশ হাইকমিশনার

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত