32 C
Dhaka
May 3, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বাংলাদেশ সর্বশেষ

বার্নিকাটের গাড়িতে হামলা অধিকতর তদন্ত প্রতিবেদন ৪ অক্টোবর

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মার্সা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় হওয়া মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ৪ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

সোমবার (০৪ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. জাকী-আল-ফারাবী প্রতিবেদন দাখিলের এ দিন ধার্য করেন।

 

এদিন মামলার অধিকতর প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে মামলার তদন্ত সংস্থা গোয়েন্দা পুলিশ (ডিবি) এই মামলার প্রতিবেদন দাখিল করেনি। তাই বিচারক প্রতিবেদনের জন্য নতুন এ দিন ধার্য করেন।

এদিকে এই মামলার অধিকতর তদন্তের জন্য ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের সহযোগিতা চেয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত ৩১ আগস্ট মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সহকারী কমিশনার রাজন কুমার সাহা যুক্তরাষ্ট্র দূতাবাসের আঞ্চলিক নিরাপত্তা কার্যালয়ের সিনিয়র ফরেন সার্ভিস ন্যাশনাল ইনভেস্টিগেটর বরাবর এ চিঠি পাঠানো হয়।

চিঠিতে এই মামলার ব্যাপারে দূতাবাসের কাছে কোনো ‘তথ্য’ ও ‘পর্যবেক্ষণ’ থাকলে তা জানাতে বলেছে ডিবি।

এই মামলায় গত ১৮ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পুলিশ পরিদর্শক মো. আবদুর রউফ ছাত্রলীগ নেতাসহ নয় জনের নামে চার্জশিট দাখিল করেন। চার্জশিটভুক্ত আসামিরা হলেন- ছাত্রলীগের নাইমুল হাসান, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, মো. সাজু ইসলাম, রাজিবুল ইসলাম রাজু, শহিদুল আলম খান কাজল, তান্না ওরফে তানহা ওরফে মুজাহিদ আজমি তান্না, সিয়াম, অলি আহমেদ ওরফে জনি।

এছাড়া অজ্ঞাতনামা নাম-ঠিকানা জানতে না পারায় আরও ১৫-২০ জন আসামির নাম অভিযোগপত্রে আসেনি। এতে ১৯ জনকে সাক্ষী করা হয়।

ডিবির অভিযোগপত্রে বলা হয়েছে, ২০১৮ সালে ৪ আগস্ট রাতে সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুর ইকবাল রোডের বাসায় নৈশভোজের অংশ নিতে যান। যেখানে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিএনপি নেতা মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রমও অংশ নেন। খবর পেয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা সরকার বিরোধী ষড়যন্ত্র হচ্ছে অভিযোগ করে বদিউল আলম মজুমদারের বাসায় ইটপাটকেল নিক্ষেপ করে৷ নৈশভোজ শেষে বেরিয়ে যাওয়ার সময় তারা মার্সা বার্নিকাটের গাড়ি ধাওয়া করলে বার্নিকাট দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন।

সেই অভিযোগপত্রের ভিত্তিতে মামলার বিচার শুরুর পর রাষ্ট্রপক্ষে ছয়জন সাক্ষ্য দেন৷ তাদের সাক্ষীতে ইশতিয়াক মাহমুদ নামে এক ব্যক্তির জড়িত থাকার কথা উঠে আসে। তাই মামলাটি অধিকতর তদন্তের আবেদন করেন ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ জানুয়ারি ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মামুনুর রহমান ছিদ্দিকী এই আদেশ দেন।

এর আগে ২০১৮ সালের ১০ আগস্ট রাতে ড. বদিউল আলম মজুমদার বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, ওই রাতে ৩০-৪০ জন দুর্বৃত্ত বার্নিকাটের গাড়িতে হামলা করে। তারা বার্নিকাটের ড্রাইভার ও বদিউলের ছেলের ওপর আক্রমণ করে। বার্নিকাটের গাড়িতে পেছনে পেছনে ধাওয়া করে ও ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পিস্তল ও লাঠি নিয়ে মার্কিন রাষ্ট্রদূতের গাড়িতে আগুন দেওয়ার উসকানি দেয় দুর্বৃত্তরা।

সম্পর্কিত খবর

বাংলাদেশের পেস অ্যাটাকের প্রশংসায় মাঞ্জরেকার

Zayed Nahin

এবার কাশ্মীরে নামছে কোবরা কমান্ডোরা

Hamid Ramim

ডিজিটাল মার্কেটের বিকাশে সরকার হাই-টেক পার্ক স্থাপন করছে: প্রধানমন্ত্রী

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত