29 C
Dhaka
April 30, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

বিশ্ব ঐতিহ্যের তালিকায় কাঠের খুঁটির ৫ মসজিদ

তুরস্কের মধ্যযুগীয় আনাতোলিয়ার কাঠের খুঁটিবিশিষ্ট পাঁচটি মসজিদকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করেছে ইউনেস্কো। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এমনটি বলেছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, সৌদি আরবের রিয়াদে বিশ্ব ঐতিহ্য কমিটির বর্ধিত ৪৫তম অধিবেশন চলাকালে কাঠের খুঁটিবিশিষ্ট এসব মসজিদকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়।

ত্রয়োদশ শতাব্দীর শেষ দিক থেকে চতুর্দশ শতাব্দীর মধ্যবর্তী সময়ে আনাতোলিয়া অঞ্চলে এসব মসজিদ নির্মাণ করা হয়। এগুলো তুরস্কের ভিন্ন ভিন্ন অঞ্চলে পড়েছে।

ইউনেসকোর স্বীকৃতি পাওয়া মসজিদগুলো হলো- তুরস্কের পশ্চিম আফিয়ন প্রদেশের গ্রেট মসজিদ, এসকিসেহির প্রদেশের সিভরিহিসার গ্রেট মসজিদ, রাজধানী আঙ্কারার আহি সেরাফেত্তিন (আসলানহেন) মসজিদ, মধ্য কোনিয়া প্রদেশের এসরেফোগলু মসজিদ এবং উত্তর কাস্তামোনু প্রদেশের মাহমুত বে মসজিদ।

এ নিয়ে তুরস্কের ২১টি স্থাপনা বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেল।

এক বিবৃতিতে ইউনেসকো জানায়, এসব মসজিদ স্বতন্ত্র স্থাপত্যশৈলীতে নির্মিত। এমন নির্মাণশৈলী সাধারণৎ দেখা যায় না। মসজিদের বাইরে পাথরের গাঁথুনি এবং ভেতরে কাঠের কলাম (হাইপোস্টাইল বা খুঁটি) রয়েছে, যা কাঠের সমতল ছাদ ও ওপরের অংশকে সুদৃঢ় করে। সুদক্ষ হাতে সূক্ষ্ম কাঠের খোদাই, কারুকার্য ও অনিন্দ্য সুন্দর স্থাপত্যের জন্য এসব মসজিদ পরিচিত।

সম্পর্কিত খবর

শান্তি সম্মেলনে ‘শান্তি ঘোষণা’ গ্রহণ করবে ঢাকা : মোমেন

gmtnews

জলবায়ু পরিবর্তনের প্রভাব ও দুর্যোগ মোকাবেলায় ঢাকা-মালে যৌথভাবে কাজ করবে : রাষ্ট্রপতি

gmtnews

মেধা ও উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে স্বাবলম্বী হওয়ার আহ্বান

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত