25 C
Dhaka
May 5, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

যুক্তরাষ্ট্রে প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি পদচ্যুত

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো ভোটের মাধ্যমে কংগ্রেসের স্পিকারকে পদচ্যুত করা হয়েছে। গতকাল মঙ্গগবার (২ অক্টোবর) নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের আইনপ্রণেতারা ভোটের মাধ্যমে স্পিকার কেভিন ম্যাকার্থির প্রতি তাদের অনাস্থার কথা জনিয়ে দেন।

ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের ২০৮ জন সহ কেভিন ম্যাকার্থির বিপক্ষে ভোটা দিয়েছেন পরিষদের ২১৬ জন সদস্য। ম্যাকার্থির নিজ দল রিপাবলিকান পার্টির আটজন সদস্যও তার বিপক্ষে ভোট দেন। বিপরীতে তার প্রাপ্ত ভোট ২১০।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের খরচ কমাতে যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না এমন অভিযোগে গত সোমবার ডানপন্থী রিপাবলিকান আইনপ্রণেতা ম্যাট গেটজ কেভিন স্পিকার ম্যাকার্থিকে পদচ্যুত করার জন্য পরিষদে প্রস্তাব রাখেন। তিনি ফ্লোরিডা অঙ্গরাজ্য থেকে নির্বাচিত এবং ম্যাকার্থিবিরোধী হিসেবে পরিচিত।

শাটডাউন এড়িয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংস্থাগুলোর কার্যক্রম আরও ৪৫ দিনের জন্য চালু রাখার জন্য তহবিল সরবরহে একেবারে শেষ মুহূর্তে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে  বিল পাসের পর থেকে কেভিন ম্যাকার্থি আলোচনায় ছিলেন। গত শনিবার কংগ্রেসের উভয় কক্ষে স্টপগ্যাপ তহবিল বিলটি পাস হয়।

ম্যাকার্থিকে সরিয়ে দেওয়ার পর অন্তর্বর্তীকালীন স্পিকার হিসেবে প্যাট্রিক ম্যাকহেনরিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনিও রিপাবলিকান দলের আইনপ্রণেতা। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের পরবর্তী স্পিকার নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে রিপাবলিকান নেতা স্টিভ স্ক্যালিস ও টম ইমারের নাম শুনা যাচ্ছে।

সম্পর্কিত খবর

নোবেল পুরস্কার বিজয়ী মালালা পাঠাচ্ছেন প্যালেস্টাইনিয়ানদের জন্য বড় অনুদান

Hamid Ramim

টানা দ্বিতীয় জয়ে সেমির আশা বেঁচে থাকলো ভারতের

gmtnews

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রের কাছে রুশ হামলায় আহত ১৩

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত