26 C
Dhaka
May 13, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের লেখক ইয়ন ফোস্‌সে

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়েজিয়ান লেখক ইয়ন ওলাভ ফোস্‌সে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি এই পুরস্কারের জন্য তার নাম ঘোষণা করে।

সুইডিশ অ্যাকাডেমি বলছে, ইয়ন ওলাভ ফোস্‌সে তার উদ্ভাবনী নাটক ও গদ্যের জন্য এই পুরস্কার পেলেন। অনুচ্চারিত কথা নিজের লেখায় তুলে এনেছেন তিনি।  

জন ফোসসের পুরো নাম ইয়ন ওলাভ ফোস্‌সে। ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়েতে তার জন্ম।  তিনি নরওয়েজিয়ান নিনরস্ক ভাষাভাষীর।

নরওয়েজিয়ান নিনরস্ক ভাষায় তার বিশাল রচনা রয়েছে। বিভিন্ন শৈলীতে বিস্তৃত তার রচনার মধ্যে রয়েছে প্রচুর নাটক, উপন্যাস, কবিতার সংগ্রহ, প্রবন্ধ, শিশুদের বই ও অনুবাদ। যদিও তিনি আজ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় নাট্যকারদের একজন, তবে তিনি তার গদ্যের জন্যও ধীরে ধীরে স্বীকৃত হয়েছেন।

১৮৯৫ সালে সুইডিশ উদ্ভাবক এবং সমাজসেবী আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রতিষ্ঠিত হয়। ১৯৬৮ সালে অর্থনীতিকে এ পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয়। উইলে এটি অন্তর্ভুক্ত ছিল না। বিজয়ীরা একটি সনদ, একটি গোল্ড মেডেল ও চেক পেয়ে থাকেন।  

নোবেল পুরস্কারের এক মিলিয়ন ডলার পাবেন নরওয়েজিয়ান এই লেখক। গত বছর ফরাসি লেখক আনি এরনো এই পুরস্কার পেয়েছিলেন।

১৯০১ সাল থেকে এ পর্যন্ত সাহিত্যে ১১৬টি নোবেল দেওয়া হয়েছে। চারটি পুরস্কার দুজন করে নিয়েছেন। এ পর্যন্ত ১৭ নারী সাহিত্যে নোবেল জিতেছেন।  

সাহিত্যে সবচেয়ে কম বয়সী নোবেল জয়ী হলেন রুডইয়ার্ড কিপলিং। ৪১ বছর বয়সে তিনি এই পুরস্কার পান। তিনি দ্য জাঙ্গল বুকএর জন্য সর্বাধিক পরিচিত। আর সবচেয়ে বেশি বয়সে সাহিত্যে নোবেলজয়ী হলেন ডরিস লেসিং। ৮৮ বছর বয়সে ২০০৭ সালে তিনি নোবেল পুরস্কার পান।

সম্পর্কিত খবর

স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি জার্মানির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন

gmtnews

করোনার ভ্যাকসিনকে বিশ্বব্যাপী সাধারণ পণ্য ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

News Editor

অমর একুশে বইমেলা নিয়ে সংবাদ সম্মেলন বাংলা একাডেমির

gmtnews

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত