32 C
Dhaka
April 30, 2024
অগ্রবর্তী সময়ের ককপিট
খেলা ফুটবল বিশ্ব সর্বশেষ

আর্জেন্টিনা ও ব্রাজিলের পরের ম্যাচ কবে-কখন

২০২৬ সাল থেকে ৪৮ দল নিয়ে হবে ফুটবল বিশ্বকাপ, সেটা কমবেশি সবার জানা। দলের সংখ্যা বাড়ায় এবার বাছাইপর্বও একটু আগেভাগে শুরু করে দিয়েছে ফিফা। বাছাইয়ের শুরুটা হয়েছে দক্ষিণ আমেরিকান অঞ্চলে থাকা ১০ দলকে দিয়ে; যেখানে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়ার অভিযানটা ভালোভাবেই শুরু করেছে আর্জেন্টিনা–ব্রাজিল। এ মাসে খেলা দুটি ম্যাচেই জিতেছে লিওনেল মেসি ও নেইমারের দল। বাছাইয়ের প্রথম দুটি ম্যাচেই পূর্ণ পয়েন্ট পাওয়া দুটি দলও তারা। যদিও গোল পার্থক্যে এগিয়ে থাকায় ব্রাজিল আছে শীর্ষে, আর্জেন্টিনা দুইয়ে।

বিশ্বকাপ বাছাইয়ে আগামী অক্টোবরেও দুটি করে ম্যাচ খেলবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। গতকাল সেই সূচিও প্রকাশ করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। এ মাসে আর্জেন্টিনা–ব্রাজিল একটি ম্যাচ আলাদা দিনে খেললেও আগামী মাসে দুটি ম্যাচই পড়েছে একই দিনে। এর মধ্যে একটি ম্যাচ শুরু হবে আধঘণ্টার ব্যবধানে।

কনমেবলের সূচি অনুযায়ী, আর্জেন্টিনার পরের ম্যাচ বাংলাদেশ সময় ১৩ অক্টোবর সকাল ৬টায়। প্রতিপক্ষ প্যারাগুয়ে। খেলা হবে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসের এস্তাদিও মাস মনুমেন্তালে। এটি দেশটির বিখ্যাত ক্লাব রিভার প্লেটের ঘরের মাঠ।

মেসিরা পরের ম্যাচ খেলতে যাবেন পেরুতে। সেই ম্যাচটি পেরুর রাজধানী লিমার এস্তাদিও নাসিওনালে। খেলা শুরু বাংলাদেশ সময় ১৮ অক্টোবর সকাল ৮টায়। ব্রাজিলও সর্বশেষ ম্যাচটা লিমার এস্তাদিও নাসিওনালেই খেলেছে। সে ম্যাচের আগে পেরুর ওঝারা স্টেডিয়ামের বাইরে জড়ো হয়ে জাদুটোনা করে নেইমারের পা বেঁধে ফেলেছেন বলে দাবি করেন। আগামী মাসে মেসিকে ঠেকাতেও হয়তো তুকতাক করবেন পেরুর ওঝারা।

১৮ অক্টোবর পেরু–আর্জেন্টিনার ম্যাচের ২ ঘণ্টা আগে মাঠে নামবে ব্রাজিল। সেদিন মেসিদের মতো নেইমারদেরও ম্যাচটা প্রতিপক্ষের মাঠে। মন্তেভিদেওর এস্তাদিও সেন্তেনারিওতে উরুগুয়ের বিপক্ষে ম্যাচ শুরু সকাল ৬টায়। এ মাঠেই ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপের ফাইনাল হয়েছিল।

উরুগুয়ের আগে ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। ১৩ অক্টোবরের সেই ম্যাচটা হবে কুইয়াবার অ্যারেনা পান্তানালে। খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়।

এবারের বাছাইয়ে ব্রাজিল–আর্জেন্টিনা ম্যাচের সূচিও ঘোষণা করেছে কনমেবল। দুই দল প্রথমবার মুখোমুখি হবে আগামী ২১ নভেম্বর। ওই দিন মেসি–দি মারিয়াদের আতিথ্য দেবেন নেইমার–আলিসনরা। তবে ম্যাচটির ভেন্যু ও খেলা শুরুর সময় জানায়নি কনমেবল।

সর্বশেষ ২০২১ সালের ৫ সেপ্টেম্বর কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে ব্রাজিলে গিয়েছিল আর্জেন্টিনা। মারাকানায় সেদিন আর্জেন্টাইনদের সঙ্গে ঘটে যাওয়া ইতিহাস ফুটবলপ্রেমীরা নিশ্চয়ই ভুলে যেতে চাইবেন।ম্যাচ শুরুর ৭ মিনিটের মধ্যে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা এমিলিয়ানো মার্তিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো, এমিলিয়ানো বুয়েন্দিয়া ও জিওভানি লো সেলসোকে ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিয়ে মাঠে ঢুকে পড়েন। স্বাস্থ্য কর্মকর্তারা দাবি করেন, আর্জেন্টিনার ওই চার খেলোয়াড় কোয়ারেন্টিনের নিয়ম না মেনেই ব্রাজিলে এসেছেন। একপর্যায়ে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তা ও আর্জেন্টিনা দলের মধ্যে হাতাহাতি লেগে যায়। অভূতপূর্ব এই কাণ্ডের জেরে ম্যাচ স্থগিত করেন রেফারি। পরে ফিফা ম্যাচটি আবার আয়োজন করতে চাইলেও তত দিনে ব্রাজিল–আর্জেন্টিনা কাতার বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করে ফেলায় কোনো দলই খেলতে আগ্রহ দেখায়নি।

সম্পর্কিত খবর

বিশ্ববিদ্যালয় খুলবে ঈদের পর, আগামী সপ্তাহে টিকাদান শুরু

gmtnews

কক্সবাজার এক্সপ্রেস: ননস্টপ ট্রেনে সর্বনিম্ন ভাড়া ৬৯৫ টাকা

Zayed Nahin

মেলবোর্নে ফিলিস্তিনি ও ইসরায়েলপন্থীদের মধ্যে রাতভর সংঘর্ষ

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত