অগ্রবর্তী সময়ের ককপিট
বিশ্ব সর্বশেষ

নোবেল পুরস্কার অনুষ্ঠানে এবারো রুশ রাষ্ট্রদূতের আমন্ত্রণ বাতিল

স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আমন্ত্রণ পাচ্ছেন না রাশিয়া ও বেলারুশের রাষ্ট্রদূতেরা। সমালোচনার মুখে তাদের আমন্ত্রণ বাতিলের সিদ্ধান্ত নিতে বাধ্য হলো নোবেল কর্তৃপক্ষ।

২০২২ সালে নোবেল ফাউন্ডেশন ইউক্রেন যুদ্ধের জেরে স্টকহোমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাশিয়া ও বেলারুশের দূতদের আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছিল। ইরানে বিক্ষোভে দমন-পীড়নের কারণে দেশটিরও দূতের বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তবে গেল বৃহস্পতিবার সুইডিশ ফাউন্ডেশন জানায়, তারা আগের রীতিতে ফিরে যাচ্ছে এবং সুইডেনে সব দেশের দূতকেই আমন্ত্রণ জানানো হবে। এই ঘোষণার পর তীব্র সমালোচনা দেখা দেয়।

পরে শনিবার ফাউন্ডেশন জানায়, নোবেল পুরস্কার যে মূল্যবোধ ও বার্তার ওপর প্রতিষ্ঠিত, তা যতদূর সম্ভব, সবার কাছে পৌঁছে দেওয়া জরুরি। তবে এই বিষয়ে তীব্র প্রতিক্রিয়া নোবেল পুরস্কারের মূল বার্তাকে আড়াল করে দেয়। এই কারণে গত বছরের মতো এবারো স্টকহোমে রাশিয়া, বেলারুশ ও ইরানের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানো হচ্ছে না।

শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয় নরওয়ের ওসলোতে আয়োজিত অনুষ্ঠানে। নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট সব দেশের রাষ্ট্রদূতকেই আমন্ত্রণ জানিয়ে থাকে। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না।

শান্তি ছাড়া অন্য বিষয়গুলোতে নোবেল পুরস্কার দিতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্পর্কিত খবর

চীনে শ্বাসকষ্টের রোগী বাড়ায় বাড়তি সতর্কতা

Zayed Nahin

আগামী জাতীয় নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ: আনিছুর রহমান

gmtnews

গলায় ‘আমি চোর’ লেখা প্ল্যাকার্ড ঝুলিয়ে নারীকে নির্যাতন

Hamid Ramim

মন্তব্য করুণ

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই অপ্ট আউট করতে পারেন। স্বীকার করুন বিস্তারিত